বিএনপি নির্বাচনে আসবে প্রত্যাশা ইসি আলমগীরের

সিল্কসিটি নিউজ ডেস্ক :

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, বিএনপি আমাদের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেও আমরা আশা ছাড়িনি। আমাদের প্রত্যাশা বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ করবে।

বুধবার (২৯ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন প্রত্যাশার কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেছেন আপনাদের চিঠির উত্তর দেবে না, এখন আপনারা কী করবেন? -এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চাইবো সব দল যেন নির্বাচনে অংশগ্রহণ করে। তার জন্য আমরা চেষ্টা করে যাবো। আমরা নিজেরাই চাই সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন।  নির্বাচনে সব দল অংশগ্রহণ করলে তাকে অংশগ্রহণমূলক নির্বাচন বলা হয়। কিন্তু এখন পর্যন্ত কোনো নির্বাচনে সব দল অংশগ্রহণ করেনি। তাই আমাদের ইচ্ছে আছে, সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা।

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি না? -এমন প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, যখন তিনি আবেদন করবেন, তখন আমরা কমিশন মিটিং করে দেখবো আইন অনুযায়ী তিনি প্রার্থী হতে পারেন কি না। আইন অনুযায়ী তিনি যদি প্রার্থী হতে পারেন তাহলে তো আমাদের পক্ষে থেকে কোনো বাধা নেই।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সীমানা নির্ধারণ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সীমানা নির্ধারণ জন্য মোট ১৮৬টি আবেদন জমা পড়েছে। এই আবেদনের মধ্যে সীমানা যেন ঠিক থাকে তার পক্ষে ৬০টি এবং বিপক্ষে ১২৬টি আবেদন জমা পড়েছে।

আরপিও সংশোধনীর বিষয়ে তিনি বলেন, নির্বাচনে যদি কোনও অনিয়ম দেখা যায়, তাহলে আমরা যেন নির্বাচন বাতিল করতে পারি এমন একটি প্রস্তাব আরপিও সংশোধনী মধ্যে করেছি। এমন আইন সংশোধন হলে নির্বাচন অনেক বেশি সুষ্ঠু হবে বলে আমি মনে করি।