বিএনপি ছেড়ে এনপিপির নতুন জোট ‘গণতন্ত্র বিকাশ মঞ্চ’

নিজস্ব প্রতিবেদক:

বিএনপি থেকে বেরিয়ে এসে আলাদা জোট করেছে ন্যাশনাল পিপলস পার্টি, এনপিপি। গণতন্ত্র বিকাশ মঞ্চ নামে এই জোটের আত্মপ্রকাশ হয়েছে। শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এনপিপির চেয়ারম্যান ছালাউদ্দিন ছালু গণতন্ত্র বিকাশ মঞ্চের ঘোষণা দেন।

তিনি বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ব্যর্থ হয়েছে। এখন জোট ঠিক রাখার জন্য নামসর্বস্ব ও সাইনবোর্ড সর্বস্ব কিছু দল নিয়ে বিএনপি আন্দোলন করছে। সংবাদ সম্মেলনে নেতারা অভিযোগ করেন, বিএনপি চায় না তার জোটের ছোট-ছোট দলের শক্তি বাড়ুক। তাই এক পর্যায়ে এসে ২০ দলীয় জোট ভেঙে দিয়ে বিএনপি এখন হালকা হয়েছে। দেশের চলমান সংকট মোকাবিলায় জনগণের অধিকার ফিরিয়ে দেওয়ার লক্ষ্য সামনে রেখে ১৭টি দল নিয়ে এই জোট গঠনের কথা জানান মঞ্চের নেতারা।

এনপিপির চেয়ারম্যান ছালাউদ্দিন ছালু বলেন, একদিকে ঐক্যের ডাক, অন্যদিকে ঐক্য ভেঙে দেওয়া- এটা পরস্পর বিরোধী। আসলে বিএনপি চায় না, ছোট ছোট দলগুলো তাদের মাথার ওপর থাকুক। বিএনপি শক্তি বৃদ্ধি করে নাই। তাই জোট ভেঙে দিয়ে তারা হালকা হয়েছে। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন, বিদেশে অর্থ পাচার রোধ, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন, রাজনৈতিক দলগুলোর মিছিল-মিটিংয়ের স্বাধীনতা নিশ্চিত, শ্রমিকের ন্যূনতম বেতন ২০ হাজার টাকা নির্ধারণসহ ১৮ দফা দাবি আদায়ে এনপিপিসহ ১৭টি দল নিয়ে গণতন্ত্র বিকাশ মঞ্চ গঠিত হয় বলে জানান ছালু।

তিনি বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ব্যর্থ হয়েছে। এখন জোট ঠিক রাখার জন্য নাম সর্বস্ব কিছু দল নিয়ে বিএনপি আন্দোলন করছে। সংবাদ সম্মেলনে নেতারা অভিযোগ করেন, বিএনপি চায় না জোটের ছোট দলগগুলোর শক্তি বৃদ্ধি হোক। তাই ২০ দলীয় জোট ভেঙে দিয়ে বিএনপি এখন হালকা হয়েছে। নেতারা আরও বলেন, দেশের চলমান সংকট মোকাবিলায় জনগণের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য ১৭টি দল নিয়ে গঠিত হলো গণতন্ত্র বিকাশ মঞ্চ।

গণতন্ত্র বিকাশ মঞ্চের শরিক দলগুলো হলো- ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ ভাসানী, ডেমোক্রেটিক পার্টি বাংলাদেশ (ডিপিবি), বাংলাদেশ ইসলামী ঐক্য ফ্রন্ট, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিজিএ), বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, বাংলাদেশ নাগরিক কল্যাণ পার্টি, বাংলাদেশ কনজারভেটিভ পার্টি (বিসিপি), গণমুক্তি পার্টি, বাংলাদেশ পল্লী উন্নয়ন পার্টি, বাংলাদেশ ন্যায়বিচার পার্টি, ইসলামিক ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ জাতীয় লীগ, বাংলাদেশ শ্রমিক কল্যাণ পার্টি, বাংলাদেশ আইডিয়াল পার্টি ও বাংলাদেশ জনকল্যাণ পার্টি।

সূত্র: যুগান্তর