বাশার আল আসাদকে হত্যা করতে চেয়েছিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যা করার আকাঙ্ক্ষা পোষণ করেছিলেন বলে যে বক্তব্য দিয়েছেন তার কঠোর নিন্দা জানিয়েছে দামেস্ক।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই আকাঙ্ক্ষার মধ্যদিয়ে ট্রাম্প পরিষ্কার করেছেন যে, ওয়াশিংটনের কর্মকাণ্ড নিতান্তই সন্ত্রাসী গোষ্ঠীগুলোর মতো।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্য এ কথা নিশ্চিত করে যে, আমেরিকা হচ্ছে একটি দুর্বৃত্ত রাষ্ট্র।

মঙ্গলবার মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজের মর্নিং শো ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’ অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প সরাসরি বলেন, ২০১৭ সালে তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যা করতে চেয়েছিলেন কিন্তু সে সময়কার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস এ পরিকল্পনার বিরোধিতা করেন।

ট্রাম্পের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সন্ত্রাসীরা যেমন হত্যা ও গুমের কৌশল অবলম্বন করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সেই নীতি অনুসরণ করতে চেয়েছেন।

২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্প অস্বীকার করেছিলেন, তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যা করতে চেয়েছিলেন। কিন্তু মঙ্গলবার ভিন্ন কথা বললেন। এর মাধ্যমে এটাও প্রমাণিত হয় যে, তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যার ব্যাপারে মিথ্যার আশ্রয় নিয়েছেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন