বুধবার , ১২ এপ্রিল ২০১৭ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বার্সেলোনার জালে এবার জুভেন্টাসের ৩ গোল

Paris
এপ্রিল ১২, ২০১৭ ৭:৫৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

রূপকথার জন্ম দিয়ে চ্যাম্পিয়নস লিগে টিকে গিয়েছিল বার্সেলোনা। দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস লেখা সেই বার্সেলোনা আবারও গোলের মালা গলায় জড়িয়ে ছাড়ল মাঠ! এবার জুভেন্টাসের বিপক্ষে কাতালানরা হেরেছে ৩-০ গোলে।

তুরিনে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের আগে ম্যাচটিকে ধরা হচ্ছিল বার্সেলোনার আক্রমণভাগ বনাম জুভেন্টাসের রক্ষণভাগের লড়াই। সেই লড়াইয়ে যে জুভেন্টাসে শতভাগ নম্বর নিয়ে পাস করে গেছে, সেটা বলার অপেক্ষা রাখে না। ‘এমএসএন’ মানে মেসি-সুয়ারেস-নেইমারকে কড়া পাহারায় রেখে দুর্দান্ত আক্রমণাত্মক ফুটবল খেলে মন জয় করে নিয়েছে জুভেন্টাস। যেখানে মেসিকে ছাপিয়ে নায়ক বনে গেলেন আরেক আর্জেন্টাইন। মেসি যুগের পর আর্জেন্টিনার ফুটবল কাণ্ডারি ভাবা হচ্ছে যাকে, সেই পাউলো দিবালা একাই গুড়িয়ে দিলেন বার্সেলোনাকে। এই ফরোয়ার্ডের জোড়া গোলের সঙ্গে জর্জিও কিয়েল্লিনির লক্ষ্যভেদে পাওয়া ৩-০ গোলের জয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখল জুভেন্টাস।

শুরুর বাঁশি বাজার পর থেকে বার্সেলোনার ওপর চাপ তৈরি করতে থাকে স্বাগতিকরা। তার ফল তৃতীয় মিনিটেই পেয়ে যেতে পারত, যদি না গনসালো হিগুয়েইনের হেডটা ঠেকিয়ে না দিতেন কাতালান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন। গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি জুভদের। অগোছালো বার্সেলোনার বিপক্ষে তারা এগিয়ে যায় সপ্তম মিনিটেই। যখন হুয়ান কাদরাদোর বুদ্ধিদীপ্ত পাস বক্সের ভেতর থেকে সুযোগ সন্ধানী শটে লক্ষ্যভেদ করেন দিবালা। কাদরাদোর কাছ থেকে বল পাওয়ার সময় দিবালা উল্টো দিকে মুখ করে ছিলেন গোলপোস্ট থেকে, ডান পায়ে ভর দিয়ে একটু ঘুরে যে আড়াআড়ি শটটা নিলেন তিনি, সেটা ঝাপিয়েও ধরতে পারেননি স্টেগেন।

অগোছালো বার্সেলোনা গোল শোধে মরিয়া হয়ে উঠে। সুবর্ণ সুযোগ পেয়েও যায় ২১তম মিনিটে। মেসির ডিফেন্সচিড়া পাস বক্সের ভেতর দারূণভাবে নিজের নিয়ন্ত্রণে নিয়েছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা, সামনে তখন কেবল গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। অভিজ্ঞ এই গোলরক্ষককে অবশ্য ফাঁকি দিতে পারেননি, আড়াআড়ি শট করলেও বল বুফনের হাতে লেগে চলে যায় পোস্টের বাইরে দিয়ে। মিনিট খানেক পর জুভেন্টাস কিন্তু সুযোগ নষ্ট করেননি। আবারও গোল, আবারও সেই দিবালা। বাঁ প্রান্ত থেকে মারিও মানজুকিচের ক্রস বার্সেলোনার এক খেলোয়াড়ের গায়ে লেগে চলে আসে দিবালার কাছে। আর্জেন্টাইন ফরোয়ার্ড বক্সের বাইরে থেকে মাপা শটে বল জড়িয়ে দেন জালে। স্কোরলাইন-জুভেন্টাস ২, বার্সেলোনা ০!

বিরতি থেকে ফিরে খেলায় ফিরবে কী সফরকারীরা, উল্টো ৫৫ মিনিটে হজম করে তৃতীয় গোল। ম্যাচ থেকে বার্সেলোনাকে একেবারে ছিটকে দেন কিয়েল্লিনি লক্ষ্যভেদ করে। এ নিয়ে টানা দ্বিতীয় অ্যাওয়ে ম্যাচে ৩ গোল হজম করার লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হলো লুই এনরিকের দলকে। শেষবার এই লজ্জায় পড়তে হয়েছিল তাদের সেই ২০০০ সালে (বেসিকতাস ও এসি মিলান)।

৩-০ গোলের হার নিয়ে এখন ঘরের মাঠের দ্বিতীয় লেগ খেলতে নামতে হবে বার্সেলোনাকে। প্যারিস সেন্ত জার্মেইয়ের বিপক্ষে ৪-০ গোলে হারের পরও দ্বিতীয় লেগ ৬-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে উঠে তারা। ওই ম্যাচ থেকেই এখন অনুপ্রেরণা নিতে চাইবে কাতালানরা। যদিও ভুলে গেছে চলবে না প্রতিপক্ষের নাম জুভেন্টাস, যাদের রক্ষণ বিশ্বসেরা! সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - খেলা