বার্সার বিপক্ষে গোল উদযাপন করবেন না রাকিতিচ

বার্সেলোনার সঙ্গে ছয় বছরের সম্পর্ক ছিন্ন করে সাবেক ক্লাব সেভিয়াতে ফিরেছেন ক্রোয়েশিয়ান তারকা ইভান রাকিতিচ। শেষবারের মতো আনুষ্ঠানিক বিদায় নিতে বুধবার (২ সেপ্টেম্বর) এসেছিলেন সদ্য সাবেক হয়ে যাওয়া ক্লাব বার্সেলোনায়। এসময় বার্সায় থাকাকালীন সুখস্মৃতি নিয়ে নানা কথা বলেন এই ক্রোয়েট মিডফিল্ডার। এছাড়াও রাকিতিচ জানিয়েছেন, বার্সেলোনার বিপক্ষে গোল দিলেও কোনো ধরণের উদযাপন করবেন না তিনি।

সেভিয়া এবং বার্সেলোনা দুটি ক্লাবই লা লিগার। ফলে স্প্যানিশ লিগের ম্যাচে অবশ্যই ন্যূনতম দুই ম্যাচের জন্য মুখোমুখি হতে হবে। আর সেসব ম্যাচে বার্সার বিপক্ষে বল জালে জড়াতে পারলেও উদযাপন করবেন না রাকিতিচ।

এর কারণ হিসেবে এই ক্রোয়েশিয়ান বলেন, কাতালান ক্লাবটি তার হৃদয়ের কাছে রয়েছে। রাকিতিচের ভাষ্যে, ‘বার্সেলোনার প্রতি আমার সম্মান সবসময়ই সর্বোচ্চটা থাকবে এবং আমি (বার্সার বিপক্ষে) গোল দিতে পারলে তা উদযাপন করব না। আমি এখানে কি করেছিলাম তা মনে করার চেষ্টা করব, আর যদি সে সকল স্মৃতি মনে পড়ে তাহলে আমি গোল উদযাপন করব না। কারণ আমি বার্সেলোনাকে হৃদয়ে স্থাপন করেছি।’

সেভিয়া থেকে ২০১৪ সালে নাম লিখিয়েছিলেন বার্সেলোনায়। এরপর ছয়টি মৌসুম কাটিয়েছেন এ ক্লাবে। জিতেছেন লা লিগা থেকে শুরু করে চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রে। যদিও শেষ মৌসুমটা শিরোপা শূন্য থেকেছেন রাকিতিচ। এমনকি বার্সার জার্সিতে নিজের শেষ ম্যাচে তো বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের ব্যবধানে বিধ্বস্ত হতে দেখেছেন নিজের দলকে।

এদিকে গত কয়েক মৌসুম থেকে বার্সা ছেড়ে দেওয়ার কথা চলছিল রাকিতিচের। যদিও নিজে ছিলেন নিশ্চুপ। চলতি মৌসুমে নতুন কোচ রোনাল্ড কোম্যান যোগ দিয়ে এই ক্রোয়েট মিডফিল্ডারকে নতুন ক্লাব খুঁজে নিতে বলেন। তবে তার আগে থেকে ক্লাব ছাড়ার বিষয় নিজের মধ্যে কাজ করছিল বলে জানিয়েছেন রাকিতিচ।

তিনি বলেন, ‘কোচের মেসেজের চেয়েও আমার মধ্যে অনুভূতিটা বেশি কাজ করেছে। সময় হয়ে গেছে এবং সেভিয়াতে ফিরে যাওয়ার একটা তাগিদ অনুভূত হয়েছে। যত দিন বার্সেলোনায় ছিলাম তার শেষ পর্যন্ত আমি সবকিছু পর্যবেক্ষণ করেছি। যখন মনে হয়েছে এখন বাঁধন ছিঁড়ে ফেলার সময় হয়েছে, তখনই এ সিদ্ধান্ত নিয়েছি। কোচের কথায় আমি খুবই কৃতজ্ঞ।’