মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বার্নাব্যুতে ফিরছে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল

Paris
অক্টোবর ২২, ২০২৪ ৮:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ওয়েম্বলির ফাইনালের পুনর্মঞ্চায়ন হতে যাচ্ছে সান্তিয়াগো বার্নাব্যুতে! মাস পাঁচেক আগে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ড। লন্ডনের শ্রেষ্ঠত্বের ওই দ্বৈরথে জার্মান জায়ান্টদের হারিয়ে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছিল লস ব্লাংকোসরা। গত মৌসুমের ফাইনাল খেলা এই দুই দল এবার মুখোমুখি হচ্ছে লিগ পর্বে। আজ রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে ডর্টমুন্ডকে আতিথ্য দেবে মাদ্রিদের অভিজাতরা।

রিয়াল চ্যাম্পিয়নস লিগের অবিসংবাদিত রাজা। শিরোপা জিতেছে রেকর্ড ১৫ বার। এবারের আসরে দুই ম্যাচ খেলে একটি জিতে হেরেছে অন্যটি। এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে ৩৬ দলের নতুন ফরম্যাটের লিগে ১৭তম স্থানে আছে রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়নরা।

রিয়ালের ঐতিহ্যের সঙ্গে একটু বেমানানই। ইউরোপের অভিজাত এই ক্লাব প্রতিযোগিতায় তাদের ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গুঁড়িয়ে দিয়ে নিজ মাঠে জয়োত্সব করেছিল ফরাসি ক্লাব লিল। ওই শোক পেছনে ফেলে লা লিগায় টানা দুই জয়ের সুখস্মৃতি নিয়ে তারা মুখোমুখি হচ্ছে ডর্টমুন্ডের।
গতবারের চিত্রনাট্য মেনেই যেন পথ চলছে ডর্টমুন্ড।

ঘরোয়া আসরে বিবর্ণ হলেও ইউরোপিয়ান প্রতিযোগিতায় তারা অপ্রতিরোধ্য! নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় নিয়ে মাঠ ছেড়েছে নুরি শাহিনের দল। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষ নামটিও কিন্তু ডর্টমুন্ডের। তাদের সমান ৬ পয়েন্ট অর্জন করেছে আরো ছয়টি ক্লাব, তবে গোল গড়ে সবার ওপরে জার্মান জায়ান্টরা। যদিও অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের বিপক্ষে এসেছে তাদের জয় দুটি। কিন্তু এই দুই ম্যাচেই তারা করেছে গোলোত্সব।

ক্লাব ব্রুজর মাঠে ৩-০ গোলে জেতার পর নিজ মাঠে সেল্টিককে তারা হারায় ৭-১ ব্যবধানে। তবু ইতিহাস ঐতিহ্যে ধারে ভারে আন্ডারডগ হিসেবে আজ রাতে তারা মুখোমুখি হবে কার্লো আনচেলোত্তির দলের। রিয়ালের মাঠে ডর্টমুন্ডের রেকর্ডটা যে বড্ড বিবর্ণ। সান্তিয়াগো বার্নাব্যুতে এর আগে খেলা সাত ম্যাচে পাঁচটি হেরে ড্র করেছে দুটি। গল্পটা কি এবার অন্যভাবে লেখাতে পারবে নুরি শাহিনের দল।

এমিরেটস স্টেডিয়ামে ইউক্রেনিয়ান ক্লাব শাখতার দোনেৎস্কের বিপক্ষে খেলবে আর্সেনাল। এবারের আসরে প্রথম দুই ম্যাচে অপরাজিত থাকা দলের একটি গানাররা। তবে জয়ের সুখস্মৃতি নিয়ে তারা মুখোমুখি হতে পারছে না শাখতারের। গত শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে বোর্নমাউথের কাছে হেরেছে গানাররা। এই শোককে শক্তিতে রূপ দিয়ে আজ মাঠে নামতে শিষ্যদের পরামর্শ দিয়েছেন কোচ মিকেল আর্তেতা। সান সিরোয় সাতবারের চ্যাম্পিয়ন এসি মিলান আতিথ্য দেবে ক্লাব ব্রুজকে। এবারের আসরে এখনও নামের পাশে কোনো পয়েন্ট যোগ করতে পারেনি ইতালির ক্লাবটি। পার্ক দ্য প্রিন্সেসে পিএসজির প্রতিপক্ষ পিএসভি আইন্দোভেন। আগের দুই ম্যাচে একটি করে জয় ও হার ফরাসি চ্যাম্পিয়নদের। নিজ মাঠ ভিলা পার্কে অ্যাস্টন ভিলা মুখোমুখি হবে ইতালিয়ান ক্লাব বোলোনিয়ার। নিজেদের দুটি ম্যাচেই জয়ী অ্যাস্টন ভিলা আগের ম্যাচে হারিয়েছে বায়ার্ন মিউনিখকে। ইএসপিএন

আজকের ম্যাচ

রিয়াল মাদ্রিদ – বরুশিয়া ডর্টমুন্ড

এসি মিলান – ক্লাব ব্রুজ

মোনাকো – রেড স্টার বেলগ্রেড

আর্সেনাল – শাখতার দোনেত্স্ক

অ্যাস্টন ভিলা – বোলোনিয়া

জিরোনা – স্লোভান ব্রাতিসলাভা

জুভেন্টাস – স্টুটগার্ট

পিএসজি – পিএসভি

স্টুর্ম গ্রাজ – স্পোর্তিং সিপি

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - খেলা