বাবা ‘ভিন্ন জগত’-এর মালিক, ছেলে বানায় বিড়ির নকল ব্যান্ডরোল!

রংপুরের বেসরকারি বিনোদন স্পট ভিন্ন জগত কর্তৃপক্ষের মালিকানাধীন নকল সরকারি ব্যান্ডরোল তৈরির ছাপাখানা এসকে প্রেস এন্ড প্যাকেজিংয়ের সন্ধান পেয়েছে পুলিশ। নগরীর সিও বাজার এলাকায় অবস্থিত ওই ছাপাখানায় ছাপানো প্রায় ৫৮ লাখ টাকার নকল ব্যান্ডরোলও উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ভিন্ন জগতের মালিক কামাল হোসেনের ছেলে তৌফিক হাসান তপুসহ তিনজনকে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার (মাহিগঞ্জ জোন) আল ইমরান হোসেন জানান, বৃহস্পতিবার রাতে রংপুর মহানগরীর হারাগাছ থানার নিউ সাহেবগঞ্জ এলাকায় ব্যাটারিচালিত অটো রিকশায় অভিযান চালিয়ে সোয়া ৫৮ লাখ টাকা মূল্যমানের বিড়িতে ব্যবহারের জন্য প্রস্তুত নকল ব্যান্ডরোল উদ্ধার করে পুলিশ। এসব ব্যান্ডরোলের গায়ে বিড়ি শুল্ক কর জাতীয় রাজস্ব বোর্ড ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লেখা রয়েছে। এ সময় সিগারেট কম্পানি এলাকার ওই অটোরিকশাচালক আতিকুল ইসলাম আতিককে (৫২) গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদে বিড়ির নকল ব্যান্ডরোল তৈরির ছাপাখানার সন্ধান পায় পুলিশ।

পরে সিও বাজার এলাকায় অবস্থিতি এসকে প্রেস এন্ড প্যাকেজিং নামের ওই ছাপাখানায় রাতে অভিযান চালানো হয়। সেখান থেকে উদ্ধার করা হয় নকল ব্যান্ডরোল তৈরির প্লেটসহ বিভিন্ন সরঞ্জামাদি। গ্রেপ্তার করা হয় ছাপাখানার মালিক তৌফিক হাসান তপুকে (৪০)। তিনি রংপুর অঞ্চলের সর্ববৃহৎ বেসরকারি বিনোদন স্পট ভিন্নজগতের মালিক এসএম কামালের ছেলে। পরে তাকে জিজ্ঞাসাবাদে রংপুর অঞ্চলে ছোট ছোট নুতন বিড়ি কারখানায় নকল ব্যান্ডরোল সরবরাহকারী হারাগাছ বানুপাড়া এলাকার নুরু মিয়ার ছেলে মমিনুল ইসলাম নামের আরো একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ জানায়, এসকে প্রেস এন্ড প্যাকেজিংসহ নগরীর আরো বেশ কয়েকটি ছাপাখানায় দীর্ঘদিন ধরে কাস্টমসকে ম্যানেজ করে বিড়ি ব্যবসায়ীরা সিন্ডিকেট করে নকল ব্যান্ডরোল তৈরি করে সরকারকে হাজার হাজার কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে আসছেন। জড়িত সিন্ডিকেটটিকে গ্রেপ্তারে তাদের অভিযান অব্যাহত রয়েছে। তবে জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার তপু জানিয়েছেন তাদের মালিকানাধীন ছাপাখানা এসকে প্রেস এন্ড প্যাকেজিংটি তারা হারাগাছের বালাটারি রামগোবিন্দ এলাকার সিরাজুল ইসলামের ছেলে রবিউল ইসলাম রুবেলকে ভাড়া দিয়েছেন।

এ ব্যাপারে মামলা হয়েছে উল্লেখ করে হারাগাছ থানার ওসি রেজাউল করিম জানান, এসআই জৌতিষ চন্দ্র বাদি হয়ে একটি মামলা করেছে। গ্রেপ্তার আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যান্যদের গ্রেপ্তারেরও চেষ্টা চলছে বলে জানান তিনি।

 

সূত্রঃ কালের কণ্ঠ