বাবার রাজ্যাভিষেকে তৃতীয় সারিতে প্রিন্স হ্যারি!

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ব্রিটেনের প্রিন্স হ্যারি এবং অ্যান্ড্রু শনিবার রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। কিন্তু তাদের রাজপরিবারের সদস্যদের জন্য নির্ধারিত আসনের একেবারে তৃতীয় সারিতে জায়গা দেওয়া হয়েছিল। এমনকি কোনও আনুষ্ঠানিক ভূমিকাও পালন করতে দেখা যায়নি এই দুই প্রিন্সকে।

রাজা তৃতীয় চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারি এবং তার মার্কিন বংশোদ্ভূত স্ত্রী মেঘান মের্কেল ২০২০ সালে রাজকীয় দায়-দায়িত্ব ত্যাগ করেন। এরপর থেকে রাজপরিবারের ভেতরের নানা কোন্দলের তথ্য প্রকাশ করেন প্রিন্স হ্যারি।

হ্যারি তার বাবার রাজ্যাভিষেকের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কি-না তা নিয়ে চলতি বছরের শুরুর দিকে অনেকেই সন্দেহ প্রকাশ করেছিলেন। কারণ তিনি তার স্মৃতিকথা ‘স্পেয়ারে’ পারিবারিক বিবাদের বিষয়ে বিস্তারিত বর্ণনা করেছিলেন।

আর রাজার বড় ভাই অ্যান্ড্রুর মার্কিন অর্থদাতা জেফরি অ্যাপস্টেইনের সাথে অতীতের সম্পর্ক এবং যৌন নির্যাতনের অভিযোগ নিয়েও বিতর্ক শুরু হয়েছিল। যদিও আদালতের বাইরে এই সমস্যার নিষ্পত্তি করা হয়। এ জন্য রাজপরিবারে অ্যান্ড্রুর ভূমিকাও স্থগিত করা হয়।

শনিবার বাকিংহাম প্যালেস থেকে লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবি পর্যন্ত রাষ্ট্রীয় গাড়িতে করে যাওয়ার সময় রাজপ্রাসাদের সামনে একটি গ্র্যান্ডস্ট্যান্ডের ভিড়ের মধ্য থেকে অ্যান্ড্রুকে দেখে অনেকেই চিৎকার করে ওঠেন।

ডিউক অব সাসেক্স ৩৮ বছর বয়সী হ্যারি ও ডিউক অব ইয়র্ক ৬৩ বছর বয়সী অ্যান্ড্রু রাজপরিবারের অন্যান্য সদস্যদের সাথে অ্যাবিতে পৌঁছান।

স্মৃতিকথা স্পেয়ারের প্রকাশের পর থেকে রাজপরিবারের সাথে প্রিন্স হ্যারির দূরত্ব তৈরি হয়েছিল। এরপর প্রথমবারের মতো রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান ঘিরে পরিবারের সদস্যদের সাথে মিলিত হলেন তিনি।