বাঘা প্রেস ক্লাবের সাবেক সভাপতির স্বরণ সভা অনুষ্ঠিত

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও শাহদৌলা ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত সহকারি অধ্যাপক আলী মুহাম্মদ হাশেমের স্বরণসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার তাঁর প্রথম মৃত্যু দিবস উপলক্ষে প্রেস ক্লাবের আয়োজনে এই স্বরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় প্রেস ক্লাব সভাপতি আব্দুল লতিফ মিঞার সভাপতিত্বে ও সম্পাদক নুরুজ্জামানের পরিচালনায় প্রেস ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত স্বরণ সভায় প্রধান অতিথি ছিলেন মরহুমের মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, কবি সাহিত্যিক আব্দুল ওয়াদুদ।

বিশেষ অতিথি ছিলেন মরহুমের বাল্য বন্ধু পল্লী বিদুৎ সমিতির অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার আব্দুল আজিজ।

মরহুমের স্মৃতি চারণ করে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, কবি হামিদুর রহমান, মরহুমের ছাত্র নবাব আলী, প্রেস ক্লাব যুগ্ম সম্পাদক শিক্ষক আমানুল হক আমান, সাংগঠনিক সম্পাদক আললাম আলী, লালন উদ্দীন, এসএম সেলিম আহমেদ ভান্ডারী, আশরাফ আলী, গোলাম তোফাজ্জল কবীর মিলন, সাহানুর রহমান বাবু। উপস্থিত ছিলেন মরহুমের সহধর্মিনী মুনজুরা বেওয়া, নুরুল ইসলাম ও সাংবাদিক আব্দুস সালাম, জহুরুল ইসলামসহ প্রেস ক্লাবের সকল সদস্যগন। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আনজারুল ইসলাম।

মরহুমের স্মৃতি চারণ করে বক্তারা বলেন, শিক্ষক ও সাংবাদিক হিসেবে মরহুম আলী মুহাম্মদ হাশেম ছিলেন একজন সহজ সরলমনা মানুষ। ১৯৮৪ সালের ৫ নভেম্বর শাহদৌলা কলেজে বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন এবং ২০১০ সালের ৭ জুলাই অবসর গ্রহন করেন। জাতীয় দৈনিক ইত্তেফাক ও স্থানীয় দৈনিক সোনালী সংবাদের বাঘা প্রতিনিধি ছিলেন। ১৯৯১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি বহু কবিতা, উপন্যাস লিখেছেন।

১৯৫০ সালের ৭ জুলাই সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন আলী মুহাম্মদ হাশেম । তার পিতার নাম কফিল উদ্দীন। তিন ভাইয়ের মধ্যে মরহুম হাশেম ছিলেন দ্বিতীয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক প্রয়াত ড. মজির উদ্দীন ছিলেন তার বড় ভাই।

তিনি ডায়াবেটিক, হার্ট, ও প্যারালাইসিস রোগে আক্রান্ত হয়ে গত বছরের ২৫ জুলাই রাতে উপজেলা সদরে অবস্থিত নিজ বাস ভবনে ৬৭ বছর বয়সে ইন্তেকাল করেন।

স/অ