বাঘা পৌর নির্বাচন : তফশিল ঘোষণার পর নির্বাচনি মাঠ জমে উঠেছে

বাঘা

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘা পৌর নির্বাচনের তফশিল ঘোষণার পর নির্বাচনি মাঠ জমে উঠেছে। সম্ভাব্য মেয়র পদের প্রার্থী ও তাদের সমর্থকরা জোরেশোরে নির্বাচনি প্রচার শুরু করেছেন।

সোমবার (৭ নভেম্বর) পরিচালক (জনসংযোগ) ও যুগ্ন সচিব এসএম সামসুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তফসিল ঘোষণা করা করেন। ভোট গ্রহণ ২৯ ডিসেম্বর, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১ ডিসেম্বর, যাচাই-বাছাই ৩ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহার ১০ ডিসেম্বর। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

তফশিল ঘোষণার পরপর সাধারণ ভোটারদের সঙ্গে সম্ভাব্য মেয়র পদে প্রার্থীরা কুশল বিনিময় শুরু করেছেন। মেয়র পদে প্রচার-প্রচারণায় নেমেছেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়তের প্রায় ডজন খানেক নেতা।

সম্ভাব্য প্রার্থীর মধ্যে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আমানুল হাসান দুদু, জেলা আওয়ামীলীগের সদস্য ও সাবেক মেয়র আক্কাস আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, বাঘা পৌর আওয়ামীলীগের সভাপতি আবদুল কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মামুন হোসেন, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি ফাতেমা মাসুদ লতা।

বর্তমান সরকারে অধীনে বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিলেও পৌর নির্বাচনে অংশ নিতে দুই-তিনজন নেতা প্রস্তুতি নিচ্ছেন। বিএনপি নির্বাচনে অংশ নিলে দলীয় মনোনয়ন চাইতে পারেন বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সুরুজ্জামান সুরুজ, উপজেলা যুবদলের সাবেক সভাপতি ও সাবেক ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন।

বাঘা পৌরসভা নির্বাচন সর্বশেষ ২০১৭ সালের ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৬৩৬। এরমধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৮০০ ও নারী ভোটার ১৫ হাজার ৮৩৬।

এদিকে বর্তমান মেয়র আবদুর রাজ্জাক, বাঘা পৌর জামায়াতের সভাপতি সাইফুল ইসলাম। উপজেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক দুলাল হোসেন গণসংযোগ করছেন।

এ বিষয়ে বাঘা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন, আমি সম্ভাব্য মেয়র পদে প্রার্থী ঘোষণা করেছি। কেন্দ্রীয়ভাবে যাকে মনোনয়ন দিবেন তার পক্ষে কাজ করবো।

এদিকে বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন বলেন, বিএনপি নির্বাচনে অংশ গ্রহণ করছেনা। এরমধ্যে নির্বাচনে অংশ গ্রহণের সিদ্ধান্ত হলে আমি নির্বাচন করতে আগ্রহী। তবে দল যে সিদ্ধান্ত েিনব সেই মোতাবেক কাজ করবো।

উপজেলা নির্বাচন কর্মকর্তা কর্মকতা মুজিবুল আলম বলেন, তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্টিত হবে। ইতিমধ্যেই সম্ভাব্য প্রাথীরা নির্বাচনে নিয়ম সম্পর্কে জানতে আসেছেন। সেগুলো প্রার্থীদের বুঝিয়ে দিচ্ছি।

জি/আর