বাঘায় স্বতন্ত্র চেয়ারম্যান দুই প্রার্থীসহ তিন জনের মনোনয়ন বাতিল


বাঘা (রাজশাহী) প্রতিনিধি:
রাজশাহীর বাঘা উপজেলায় চতুর্থ ধাপে আড়ানী, বাউসা ও চকরাজাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের দিন ছিল সোমবার (২৯ নভেম্বর)। এ তিনটি ইউনিয়নের নির্বাচনে ১৫ জন চেয়ারম্যান, সাধারণ পদে ৯১ ও সংরক্ষিত আসনে ২০ জনসহ মোট ১৩৬ জন প্রার্থী মনোনয়ন পত্র বাছাই করা হয়।

চকরাজাপুর ইউনিয়নের বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী মোজাম্মেল হক ও আড়ানী ইউনিয়নের হামিদুল হক এবং চকরাজাপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে সাধারণ সদস্য পদের প্রার্থী হেলাল শেখের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মনোনয়ন দাখিলের সময় বিধিমোতাবেক কাগজপত্র জমা না দেওয়ায় তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মোজাম্মেল হক পদ্মার মধ্যে চকরাজাপুর ইউনিয়ন বিএনপির সভাপতি ও হামিদুল হক আড়ানী ইউনিয়ন আ.লীগের সমর্থক বলে জানা গেছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আড়ানী ইউনিয়নে চেয়ারম্যান পদে বৈধ ৪ জন প্রার্থীর মধ্যে নৌকার প্রার্থী রফিকুল ইসলাম রফিক, বিএনপি’র স্বত্রন্ত্র প্রার্থী নাসির উদ্দিন, মাহাতাব উদ্দিন, ওয়ার্কার্স পার্টির হাতুড় মার্কা প্রতিকের প্রার্থী এনামুল হক। এ ইউনিয়নে সাধারণ আসনে ২৭ জন ও সংরক্ষিত নারী আসনে ৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ।

বাউসা ইউনিয়নে চেয়াম্যান পদে বৈধ ৫ জন প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী শফিকুর রহমান শফিক। আ.লীগের স্বত্রন্ত্র প্রার্থী নুর মোহাম্মদ তুফান, আফতাব উদ্দিন, আনারুল ইসলাম, বিএনপি’র স্বতন্ত্র আহবায়ক প্রার্থী আনোয়ার হোসেন পলাশ। এ ইউনিয়নে সাধারণ আসনে ৩৭ জন ও সংরক্ষিত নারী আসনে ১২ জন প্রার্থী বৈধ।

চকরাজাপুর ইউনিয়নে বৈধ ৪ জন প্রার্থীর মধ্যে একজন চেয়ারম্যান প্রার্থী মোজাম্মেল হকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। নৌকার প্রার্থী ডিএম বাবুল মনোয়ার দেওয়ান। আ.লীগের স্বত্রন্ত্র প্রার্থী আজিজুল আযম, আবদুস সালাম, রুবেল রানা। এ ইউনিয়নে সাধারণ আসনে ২৬ জন ও সংরক্ষিত নারী আসনে ১০ জন প্রার্থীর মনোনয়ন বৈধ।

উল্লেখ্য, আড়ানী, বাউসা ও চকরাজাপুর এ তিনটি ইউনিয়নে আগামী ২৬ ডিসেম্বর নির্বাচন। ২৯ নভেম্বর মনোনয়ন বাছাই এর দিন ছিল। আপিল দায়ের ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, আপিল নিষ্পত্তি ৩ থেকে ৫ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর।

এদিকে চকরাজাপুর ইউনিয়নের চৌমাদিয়া চরের ২ নম্বর ওয়ার্ডে এক মাত্র প্রার্থী বর্তমান মেম্বর আবদুর রহমানের বিপক্ষে কেউ মনোনয়নপত্র দাখিল না করায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন হয়েছেন।

তিনটি ইউনিয়নের মধ্যে আড়ানী ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৮ হাজার ৮৮৪ জন। এর মধ্যে পুরুষ ৪ হাজার ৪১৩ ও নারী ৪ হাজার ৪৭১ জন। বাউসা ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৭৫ জন। এর মধ্যে পরুষ ১২ হাজার ৩১ ও নারী ১২ হাজার ৪৪ জন। চকরাজাপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৭১৩ জন। এর মধ্যে পরুষ ৪ হাজার ৯৫৬ ও নারী ৪ হাজার ৭৫৪ জন। ১১ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

জেএ/এফ