বাঘায় সিঁদুর খেলার মধ্য দিয়ে দুর্গাপূজা সম্পন্ন

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী কালিবাড়ি মন্দিরে সিঁদুর খেলায় অংশ গ্রহণ করে নারীরা। বুধবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় শারদীয় উৎসসে দিন এখেলার মধ্যদিয়ে দুর্গাপূজার কার্যক্রম সম্পন্ন করে।

জানা যায়, হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব শারদীয় দুর্গাপূজা। কয়েক দিনব্যাপী পূজায় পালিত হয় নানা রকমের অনুষ্ঠান। এরমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হলো “সিঁদুর খেলা”। শারদীয় উৎসবের বিজয়া দশমীর দিনে এ খেলা হয়।এই খেলা কেবল বিবাহিত নারীদের মধ্যে সীমাবদ্ধ। হিন্দু ধর্মালম্বী নারীদের সিঁদুর হলো বিবাহিতের প্রতীক।

এ বিষয়ে আড়ানী পৌর বাজারের পলাশ কুমার দোবে বলেন, বিজয়া দশমীতে মা দুর্গাকে বিদায় জানানোর দিন। এই দিনটি শেষ হয় মহাআরতির মাধ্যমে। সিঁদুর খেলায় মধ্য দিয়ে দুর্গাপূজার সব কার্যক্রম সম্পন্ন হয়।

আড়ানী মাস্টার পাড়া মহল্লার মিনতি রানী বলেন, বিবাহিত নারীদের মাঝে সিঁদুর খেলা হয়। বিবাহিত নারীরা সিঁদুর, পান ও মিষ্টি নিয়ে দুর্গা মাকে সিঁদুর ছোঁয়ানোর পর একে অপরকে সিঁদুর মাখিয়ে দেন। তাঁরা এই সিঁদুর মাখিয়ে দুর্গা মাকে বিদায় জানান। দুর্গাকে নিয়ে যাওয়ার আগে সিঁথিতে সিঁদুর মাখানোর পর আঙুলে লেগে থাকা বাকি সিঁদুর তারা একে অপরের মুখে মাখেন।

বাঘা উপজেলা হিন্দ বৈধ্য খ্রিষ্টান ঔক্য পরিষদের সভাপ্রতি রাম গোলাপ শাহা বলেন, বাঙালি হিন্দু নারীরা ঐতিহ্যবাহী কাপড় পরে দুর্গার পায়ে সিঁদুর মাখেন। এরপর নিজেদের মুখে মাখেন। তাদের স্বামীর দীর্ঘ জীবন ও সুখ-শান্তি কামনা করেন। এভাবে পালিত হয় তাঁদের সিঁদুর খেলা। আর এই খেলা হিন্দুধর্মাম্বলী নারীরা জীবনসঙ্গিনীর দীর্ঘ জীবন কামনা করে এই পূজা সম্পন্ন হয়।

উপজেলায় ৪৬টি পূজা অনুষ্ঠিত হয়। এ পূজা সন্ধ্যায় বড়াল নদ, পুকুর ও পদ্মায় বিসর্জন দেওয়া হবে।

জি/আর