বাঘায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত


বাঘা  প্রতিনিধি : রাজশাহীর বাঘায় উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ নভেম্বর) উপজেলার রহমোতুল্লাহ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এই মেলা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে মনোযোগী ও উদ্ভাবনী মেধা বিকাশে আকৃষ্ট করার লক্ষে মেলায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে স্টল দেয়া হয়।

মেলার স্টল পরিদর্শনকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে হলে বিজ্ঞান বিষয়ে জ্ঞান অর্জনের কোন বিকল্প নাই। দেশ ইতোমধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করে বিশ্বের দর্বারে পরিচিতি লাভ করেছে। এই স্যাটেলাইট এখন মহাকাশে অবস্থান করছে। এগুলোর সব কিছুই বিজ্ঞানের আবিস্কার। যারা ছাত্র, তারাই আগামী দিনের ভবিষ্যৎ। আমি চাই প্রত্যেক শিক্ষার্থী আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠবে এবং পিতা-মাতার মুখ উজ্জল করবে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কাশেম মোহাম্মদ ওয়াইদ।
পরে গ্রুপ ভিত্তিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিজয়ী স্টলদাতাদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয়। মাধ্যমিক পর্যায়ে প্রথম স্থান অর্জন করে রহমোতুল্লাহ বালিকা বিদ্যালয়, দ্বিতীয় আড়ানী সরকারি মনোমহনী উচ্চ বিদ্যালয়, তৃতীয় মনিগ্রাম উচ্চ বিদ্যালয়।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে প্রথম স্থান অর্জন করে আড়ানী এরশাদ আলী মহিলা ডিগ্রী কলেজ, দ্বিতীয় শাহদৌল্লা সরকারি কলেজ, তৃতীয় মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজ।
রহমোতুল্লাহ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম বলেন,তথ্য প্রযুক্তির এই যুগে এখনও অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যে খানে শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে আগ্রহী নয়। এ দিক থেকে এ মেলা বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াবে।

স/আ.মি