বাঘায় পবিত্র আশুরা পালন

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে ১০ মহরম পবিত্র আশুরা পালন করা হয়েছে। মঙ্গলবার (৯ আগষ্ট) যথাযথ মর্যাদায় পাকুড়িয়ার পাগলি মা-এর মাজার প্রাঙ্গনে প্রিয় নবী (সা.)-এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনী নিয়ে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিভিন্ন এলাকা থেকে আশুরার বেদনাদায়ক মূহুর্তে হায় হোসেন, হায় হোসেন মাতম, ইয়া হোসেন, ইয়া হোসেন। কেউবা অঝোর নয়নে কাঁদে আর হোসেনের মৃত্যুর স্বরণে গীত গাইতে গাইতে শোভা যাত্রা নিয়ে আলোচনা ও দোয়া মাহফিলে আসেন শত শত মানুষ। এ উপলক্ষে এখানে হরেক রকমের দোকান বসানো হয়।

এ বিষয়ে বানিয়াপাড়া গ্রামের আফরোজ বেওয়া বলেন, আমি ৮ বছর থেকে এই দোয়া ও আলোনায় অংশগ্রহণ করি। এখানে প্রিয় নবী (সা.)-এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনী নিয়ে আলোচনা হয়। এই আলোচনা শোনার জন্য এসেছি।
অপর দিকে লালপুরের জমসেদ আলী প্রায় শতাধিক মানত করা ছেলে মেয়ে নিশান হাতে নিয়ে পায়ে হেটে এখানে যাচ্ছিলেন। এ সময় বাঘা বাজারের ফাজিল মাদ্রাসার সামনে কথা হয় তার সাথে। এ সময় তিনি বলেন, এখানে খাওয়া দাওয়া শেষে প্রিয় নবী (সা.) এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনীর আলোচনা ও দোয়ায় অংশ নিব।

বাঘা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জুবান আলী মালিথা বলেন, এখানে নারী, পুরুষ, বয়োবৃদ্ধ সকলের পদচারণায় মুখরিত হয়ে উঠে। এখানে হরেক রকমের পণ্য পাওয়া যায়। চলে ঐতিহ্যবাহী লাঠি খেলা।

পাকুড়িয়ার পাগলি মা-এর মাজার কমিটির সভাপতি বাঘা পৌরসভার সাবেক মেয়র আক্কাছ আলী বলেন, ১০ মহরম উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল শেষে প্রিয় নবী (সা.) এর দৌহিত্র হাসান ও হোসেন (রা.)-এর জীবনী নিয়ে আলোচনা করা হয়। তাদের রেখে যাওয়া পথ অনুসরণের মাধ্যমে মুসলিম জাতির ইহলোক ও পরলৌকিক মুক্তি কামনা করা হয়। এখানে দর্শনার্থীরা দেখতে আসেন এবং দোয়া পড়েন।

জি/আর