বাঘায় দূরত্ব রক্ষায় স্কুল মাঠে কাঁচা বাজার স্থানান্তর

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় দ্বিতীয় ডেউ করোনায় সামাজিক দূরত্ব বজায় রাখতে কাঁচা বাজার সরিয়ে উপজেলার বিভিন্ন খেলার মাঠে স্থানান্তর করা হয়েছে। আগের হাটের পাশে কোন ফাঁকা মাঠ বা বিদ্যালয়ের খোলা মাঠে সাপ্তাহিক এই কাঁচা বাজার বসানো হচ্ছে।

জানা যায়, সাধারণ ক্রেতারা সামাজিক দূরত্ব রেখে বাজারে প্রবেশ ও কেনাকাটা করছেন। করোনা ভাইরাস থেকে জনগণকে রক্ষায় কর্তৃপক্ষের দ্রুত এই পদক্ষেপকে সাধুবাদ জানান স্থানীয়রা। এর আগের কাঁচা বাজারে মানুষের ভিড়ে সামাজিক দূরত্বে নির্দেশনা মানা সম্ভব হচ্ছিল না। ইতিমধ্যেই ভ্রাম্যমাণ আদালত কয়েক দফা অভিযান চালিয়ে ব্যবসায়ীদের জরিমানাও করা হয়। এই অবস্থার প্রেক্ষিতে দ্রুত কাঁচা বাজার স্থানান্তর করা হয়েছে।
মঙ্গলবার (২০ এপ্রিল) উপজেলার আড়ানী পৌর বাজারের তালতলা থেকে কাঁচা বাজার সরিয়ে আড়ানী সরকারি মনোমোহিনী উচ্চ বিদ্যালয় মাঠে বসানো হয়। সেখানে সকাল থেকে দেড় শতাধিক দোকান বসে এই মাঠে।

এদিকে একইভাবে উপজেলায় ১৮টি কাঁচা বাজার নিরাপদ দুরত্ব নিশ্চিত করণের লক্ষে আগের কাঁচা বাজার থেকে সরিয়ে কোন ফাঁকা বা বিদ্যালয়ের মাঠে বসানোর ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে আড়ানী হাট বাজার ইজারাদার এশরামুল হক সনত বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কাঁচা বাজার সরিয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের বিশাল ফাঁকা মাঠে বসানো হয়েছে। হাটের আগের দিন পৌরসভার পক্ষ থেকে নিদিষ্ট ছক করে দেয়া হয়েছে। সেই ছকের মধ্যে ব্যবসায়ীরা বসেন। তবে শনিবার ও মঙ্গলবার সপ্তাহে হাটের দুই দিন পৌরসভার পক্ষে থেকে দেখভাল করা করা হচ্ছে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা বলেন, প্রত্যেককে সামাজিক দুরত্ব বজায় রেখে চলা। কিন্তু এই নিয়ম সবাই মানছে না। বিশেষ করে সপ্তাহিক হাটের দিনে বিড়ম্বনায় পড়তে হচ্ছে বেশি। করোনা ভাইরাসের কারনে সাপ্তাহিক হাট বন্ধ রাখার নির্দেশ রয়েছে। তারপরও জনগনের সুবিধার্থে পৌর মেয়র, ইউনিয়ন চেয়ারম্যান, করোনা মোকাবিলা কমিটির সাথে কথা বলে হাটের তালিকা করে নিরাপদ দুরত্ব নিশ্চিত করণের লক্ষে হাটের পাশে কোন ফাঁকা মাঠ বা বিদ্যালয়ের মাঠে বসানোর ব্যবস্থা করা হয়েছে।