বাঘায় ইমো হ্যাকারচক্রের দুই সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর বাঘায় ইমো হ্যাকারচক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন- বাঘার মালিয়ানসহ এলাকার মহসিন আলীর ছেলে গোলাম রাব্বাী (১৯) ও জোতকাদিরপুর এলাকার আব্দুল মান্নান শাহ এর ছেলে সোলিম রেজা সাদ্দাম (২৬)।  বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার ( সদর) ইফতেখায়ের আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এই চক্রের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণে রাজশাহী জেলা পুলিশের ফেসবুক পেজে প্রচারণা চালানো হয়। এসময় নাগরীকদের সহযোগাতা কামনা করা হয়। এর প্রক্ষিতে নাগরীরকের থেকে সারা মিলেছে।

তিনি আরো জানান, রাজশাহী জেলা ডিবি পুলিশ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার (২৫ আগস্ট) দিবাগত রাতে বাঘায় অভিযান পরিচালনা করে। এসময় গোলাম রাব্বী (১৯) ও সেলিম রেজা সাদ্দামকে (২৬) গ্রেফতার করে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজশাহী জেলা পুলিশ জানতে পারে আসামি দুইজন দেশ-বিদেশে বিভিন্ন ব্যক্তির মোবাইল ফোন নম্বরের মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইমো অ্যাকাউন্টে তাদের নিজ নামের মোবাইল নম্বর ব্যবহার না করে এলাকার পরিচিত অন্য কোন ব্যক্তির এনআইডির মাধ্যমে মোবাইল নম্বর ব্যবহার করে ইমো আইডি খুলে হ্যাক করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছে।

গ্রেফতারকৃত আসামি দুইজন জিজ্ঞাসাবাদে জানায় যে, পরস্পর যোগসাজসে তারা প্রবাসীসহ দেশের বিভিন্ন বয়সী মানুষের কাছে ইমো ম্যাসেনজারে বিভিন্ন অপরিচিত ব্যক্তিকে অ্যাড করে এবং বিভিন্ন ধরনের কথাবার্তা বলে উক্ত ব্যক্তিদের ইমো আইডি হ্যাক করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রকৃত অ্যাকাউন্টধারীর কাছ থেকে বিভিন্ন কৌশলে ওটিপি পিন সংগ্রহ করে।

ইমো আইডি হ্যাক করে নিজ আয়ত্তে নিয়ে বিভিন্ন ব্যক্তিদের কাছে তাদের আসল পরিচয় গোপন করে প্রকৃত অ্যাকাউন্টধারীর ছদ্মবেশ ধারন করে নিকটতম আত্মীয় স্বজনদেরকে ম্যাসেজ এর মাধ্যমে বিভিন্ন সমস্যার কারণ দেখিয়ে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে থাকে। তাদের এ প্রতারণামূলক কাজের সাথে আরো বেশ কয়েকজন জড়িত আছে মর্মে তারা জানায়। এ ঘটনায় বাঘা থানায় একটি মামলা হয়েছে।

স/আ