বাঘায় ইউপি নির্বাচন ১৫ চেয়ারম্যানসহ ১২৬ প্রার্থীর মনোনয়ন দাখিল

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘা উপজেলায় চতুর্থ ধাপে আড়ানী, বাউসা ও চকরাজাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল বৃহস্পতিবার (২৫ নভেম্বর)। এতিনটি ইউনিয়নের নির্বাচনে ১৫ জন চেয়ারম্যান, সাধারণ পদে ৯১ ও সংরক্ষিত আসনে ২০ জনসহ মোট ১২৬ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। নিজ নিজ সমর্থিতদের নিয়ে উপজেলা নির্বাচন অফিসে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এই মনোনয়নপত্র দাখিল করেন।

এদিকে চকরাজাপুর ইউনিয়নের চৌমাদিয়া চরের ২ নম্বর ওয়ার্ডে এক মাত্র প্রার্থী বর্তমান মেম্বর আবদুর রহমানের বিপক্ষে কেউ মনোনয়নপত্র দাখিল না করায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন হচ্ছেন বলে জানা গেছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আড়ানী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আ.লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান প্রভাষক রফিকুল ইসলাম রফিক, বিএনপি’র স্বত্রন্ত্র প্রার্থী ইউনিয়ন বিএনপি’র আহবায়ক ও সাবেক চেয়ারম্যান প্রভাষক নাসির উদ্দিন, সদস্য মাহাতাব উদ্দিন, হামিদুর ইসলাম, ওয়ার্কার্স পার্টির নেতা এনামুল হক। এ ইউনিয়নে সাধারণ আসনে ২৭ জন ও সংরক্ষিত নারী আসনে ৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।

বাউসা ইউনিয়নে চেয়াম্যান পদে ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। আ.লীগের মনোনীত প্রার্থী উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান শিক্ষক শফিকুর রহমান শফিক। আ.লীগের স্বত্রন্ত্র প্রার্থী ও সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ নুর মোহাম্মদ তুফান, ইউনিয়ন আ.লীগের সাংগঠনিক সম্পাদক আফতাব উদ্দিন, ইউনিয়ন যুবলীগের সদস্য আনারুল ইসলাম, উপজেলা বিএনপি’র আহবায়ক কমিটির সদস্য স্বত্রন্ত্র প্রার্থী আনোয়ার হোসেন পলাশ। এ ইউনিয়নে সাধারণ আসনে ৩৭ জন ও সংরক্ষিত নারী আসনে ১২ জন।

চকরাজাপুর ইউনিয়নে ৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। আ.লীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আ.লীগের সভাপতি ডিএম বাবুল মনোয়ার দেওয়ান। আ.লীগের স্বত্রন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আজিজুল আযম, আবদুস সালাম, রুবেল রানা, বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী ইউনিয়ন বিএনপি’র সভাপতি মোজাম্মেল হক।

এ ইউনিয়নে সাধারণ আসনে ২৭ জন ও সংরক্ষিত নারী আসনে ১০ জন প্রার্থী পৃথকভাবে নিজ নিজ সমর্থনদের নিয়ে উপজেলা নির্বাচন অফিসে পর্যন্ত মনোনয়ন পত্র দাখিল করেন।

উল্লেখ্য, আড়ানী, বাউসা ও চকরাজাপুর এ তিনটি ইউনিয়নে আগামী ২৬ ডিসেম্বর নির্বাচন। ২৫ নভেম্বর মনোনয়ন উত্তোলন ও দাখিলের শেষ দিন ছিল। ২৯ নভেম্বর মনোনয়ন বাছাই, আপিল দায়ের ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, আপিল নিষ্পত্তি ৩ থেকে ৫ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর।

তিনটি ইউনিয়নের মধ্যে আড়ানী ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৮ হাজার ৮৮৪ জন। এর মধ্যে পুরুষ ৪ হাজার ৪১৩ ও নারী ৪ হাজার ৪৭১ জন। বাউসা ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৭৫ জন। এর মধ্যে পরুষ ১২ হাজার ৩১ ও নারী ১২ হাজার ৪৪ জন। চকরাজাপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৭১৩ জন। এর মধ্যে পরুষ ৪ হাজার ৯৫৬ ও নারী ৪ হাজার ৭৫৪ জন। ১১ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।