বাগাতিপাড়ায় ফসল রক্ষায় আলোক ফাঁদ

বাগাতিপাড়া প্রতিনিধি:
নাটোরের বাগাতিপাড়ায় ক্ষতিকর পোকার হাত থেকে ফসল রক্ষায় আলোক ফাঁদ পদ্ধতি গ্রহন করা হয়েছে। রোববার সন্ধ্যা সাত ঘটিকায় রোপা আমন ধানের জমিতে কারেন্ট পোকা ও ক্ষতিকর পোকার উপস্থিতি সনাক্তকরণ করে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহনে কৃষকদের উদ্বুদ্ধ করতে একযোগে ষোলটি ব্লকে স্থাপন করা হয়েছে আলোক ফাঁদ।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে উপজেলার বিভিন্ন স্থানে এ আলোক ফাঁদ স্থাপন করা হয়।

জানা যায়, সন্ধার শুরুতেই জমি থেকে ১০০ মিটার দুরে বৈদ্যুতিক বাতি/হারিকেন জ্বলিয়ে তার নিচে সাবান পানি মিশ্রিত গামলা রেখে আলোক ফাঁদ স্থাপন করা হয়। আলোর উপস্থিতি টের পেয়ে বিভিন্ন ধরনের পোকা এসে গামলার মধ্যে পড়ে এবং সাবান মিশ্রিত পানির জন্য পাখা ও পা মমের মত প্রলেপ পড়ে আটকে যায়। সেগুলো দেখে উপকারী না অপকারী পোকা তা সহজেই সনাক্তকরে ধান ক্ষেতে পরবর্তী দমন পদ্ধতি ঠিক করা যায়। কৃষকদের সচেতন করার লক্ষে এই আলোক ফাঁদ স্থাপন করা হয়। এর মাধ্যমে কোন এলাকায় কোন পোকার আক্রমনের হার বেশি তা বুঝে খুব সহজেই তা দমনের ব্যবস্থা গ্রহন করা যায়। কৃষকরা কম খরচে ফসলের ক্ষতিকর পোকার হাত থেকে ফসলকে রক্ষা করতে পারে। আলোক ফাঁদের মাধ্যমে খুব সহজেই পোকার অবস্থা দেখে ব্যবস্থা নেওয়া যায়। পোকা সনাক্তকরনের এটি একটি সহজ উপায়।

উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী রোববার সন্ধায় বাগাতিপাড়া পৌরসভা ব্লকে আকরাম আলীর জমিতে আলোক ফাঁদ স্থাপন পরিদর্শন করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম, জামিনুর রহমান পিন্টু, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোজাহার আলী, এবং কৃষি বিভাগের বিভিন্ন কর্মকর্তা/কর্মচারী ও স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন