মঙ্গলবার , ১৬ আগস্ট ২০১৬ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাগমারায় শতবর্ষী দুটি বৃক্ষ নামমাত্র দামে বিক্রির অভিযোগ

Paris
আগস্ট ১৬, ২০১৬ ৭:৫৩ অপরাহ্ণ

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার নরদাশ ইউনিয়নের নরদাশ বাজারের শতবর্ষী দুটি বৃক্ষ নামমাত্র দামে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। গাছ দুটি কাটায় স্থানীয় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় লোকজন জানান, ৮-১০ দিন  থেকে বাজারের ঐতিহ্যবাহী একটি বট ও পাকৈড় গাছ কাটা শুরু হয়। স্থানীয় মকবুল হোসেন, মোজাফ্ফর হোসেন ও রফিকুল ইসলাম নামের তিন প্রভাবশালী ব্যক্তির তত্ত্বাবধানে গাছ দুটি কাটা শুরু হয়। তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে গাছ দুটি ৫৪ হাজার টাকায় নিলামে কিনেছেন বলে দাবি করেন। গাছ দুটি তারা দেড় লাখ টাকায় বিক্রি করেছেন।

 
স্থানীয় লোকজনের অভিযোগ, শতবর্ষী গাছ দুটি এলাকার অনেক ঐতিহ্য বহন করে। গোপনে নাম মাত্র দামে গাছ দুটি বিক্রি করা হয়েছে। গাছ দুটি বিক্রি করা হবে এমন প্রচার হলে দাম আরও বাড়ত। এছাড়াও গাছ দুটি সম্পন্ন কাটারও প্রয়োজন ছিল না। ঝুঁকিপূর্ণ দুই একটি ডাল কেটে ঝুঁকি এড়ানো সম্ভব হতো। পুরো গাছ কেঁটে এলাকার ঐতিহ্য নষ্ট করা হয়েছে।

তীব্র গরমে লোকজন গাছ দুটির নিচে আশ্রয় নিয়ে থাকে। এভাবে গাছ দুটি কাঁটাও ঠিক হয়নি বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। নরদাশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ জানান, গাছ দুটি নিলামে বিক্রি করা হয়েছে বলে শুনেছেন। এর বেশি কিছু জানেন না।

এ ব্যাপারে গাছ ক্রয়কারী মকবুল হোসেন ৫৪ হাজার টাকায় গাছ দুটি ক্রয়ের কথা স্বীকার করেন। তিনি বলেন গাছ দুটি কেটে সরাতে প্রায় লাখ খানেক টাকার মত খরচ হবে।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তার সিল্কসিটি নিউজকে জানান, গাছের ডাল পড়ে একজন মানুষ মারা যাওয়াতে স্থানীয় লোকজনের দাবির প্রেক্ষিতে তা নিলামে বিক্রি করা হয়েছে।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর