বাকশাল কায়েম করায় এদেশের মানুষ আওয়ামী লীগকে বয়কট করেছিলো: টুকু

নিজস্ব প্রতিবেদক:

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, ১৯৭৫ সালের ২৫জানুয়ারী তৎকালীন শাসক শেখ মুজিবুর রহমান ১১ মিনিটে শাসনতন্ত্র হত্যা করে বাকশাল কায়েম করেছিলেন। সে সময়ে এক রাষ্ট্র এক রাজা ঘোষণা দিয়েছিলেন তিনি। এজন্য বাংলাদেশের জনগণ আওয়ামী লীগকে ১৯৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশের ক্ষমতায় নিয়ে আসেনি। ১৯৯৬ সালে বর্তমান অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা কৌশল অবলম্বন ও তসবীহ হাতে নিয়ে জনগণকে ভূল বুঝিয়ে ক্ষমা চেয়ে ক্ষমতায় এসেছিলেন। এরপর এই প্রধানমন্ত্রীর একই অবস্থা দেখে আবারও জনগণ আওয়ামী লীগের দিকে মুখ ফিরিয়ে নেয়।

বুধবার (২৫ জানুয়ারি) রাজশাহী জেলা ও মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বর্তমান বিনা ভোটের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাবার আমলেও দেশে চরম দুর্ভিক্ষ হয়েছিলো। এখন আবারও দেশ এই পথে হাটছে। আওয়ামী লীগ দিনরাত উন্নয়নের কথা বলে। কিসের উন্নয়ন হয়েছে। উন্নয়ন হয়েছে কনক্রিটের। জনগণের জীবন মানের কোন উন্নয়ন হয়নি। উন্নয়ন হয়েছে জগণের মাথাপিছু ঋণের। ঋণ করে এই সরকার ঘি দিয়ে ভাত খাচ্ছে। নিজেদের বিলাসবহুল জীবন যাপনের জন্য মেগা প্রকল্প দেখিয়ে বিদেশ থেকে থেকে ঋণ করে এনে সে টাকা লোপাট করছে। এই টাকার সুদ ও এমপি, মন্ত্রী ও দলীয় নেতাকর্মী এবং আইনশৃংখলা বাহিনী ও প্রশাসনের চাহিদা মেটাতে গিয়ে জনগণের উপর প্রতিদিন ট্যাক্সের হার বৃদ্ধি করছে। গ্যাস ও বিদ্যুতের মুল্য বৃদ্ধি করে কলকারখানা বন্ধ করে দিচ্ছে। এতে করে দেশে বেকার সমস্যা বেড়ে যাচ্ছে।

রাজশাহী ঐতিহাসিক ভূবনমোহন পার্কে গণতন্ত্র হত্যা দিবসে গণতন্ত্র পুনরুদ্ধারে ১০দফা দাবী ও বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও রাজবন্দিদের মুক্তি, সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, বিদ্যুৎ, গ্যাস ও নিত্যপণ্যের মূল্য কমানোর দাবিতে এই সমাবেশ করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এরশাদ আলী ঈশা। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য মিজানুর রহমান মিনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু। রাজশাহী জেলা বিএনপি’র সদস্য সচিব অধ্যাপক বিশ^নাথ সরকার ও মহানগর বিএনপি’র সদস্য সািচব মামুনুর রশিদ মামুনের সঞ্চালনায় সমাবেশটি অনুষ্ঠিত হয়।

জি/আর