বাইডেন-গনি ফোনালাপ ফাঁস!

সিল্কসিটি নিউজ ডেস্ক:

তালেবান আফগানিস্তান দখল করার কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সবশেষ টেলিফোনে কথা হয় আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির। সেই ফোনালাপ ফাঁস হয়েছে। রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টানা ১৪ মিনিটের সেই ফোনালাপে দুই নেতা কাবুলের নিয়ন্ত্রণ ধরে রাখতে সামরিক সহযোগিতা, নতুন রাজনৈতিক কৌশলসহ নানা বিষয়ে আলোচনা করেন। তাদের কথাবার্তায় একবারের জন্যেও মনে হয়নি, কিছুদিনের মধ্যে তাদের এতসব পরিকল্পনা ভেস্তে দিতে চলেছে তালেবান।

জানা যায়, গত ২৩ জুলাই টেলিফোনে আলাপ হয় বাইডেন ও গনির। রয়টার্স সেই ফোনালাপের একটি প্রতিলিপি হাতে পেয়েছিল। পরে তার অডিও রেকর্ডিং শুনে এ বিষয়ে নিশ্চিত হয় তারা। নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থাটিকে এসব তথ্য ও উপকরণ সরবরাহ করেছে সংশ্লিষ্ট সূত্র, যার এসব তথ্য প্রকাশের কোনো অনুমতি নেই।

ফোনালাপে বাইডেন আশরাফ গনিকে বলেন, আফগান প্রেসিডেন্টকে সহযোগিতা করতে রাজি আছেন তিনি। যদি তিনি (গনি) প্রকাশ্যে বোঝাতে পারেন, আফগানিস্তানের জটিল পরিস্থিতি নিয়ন্ত্রণে তার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। বাইডেন বলেন, পরিকল্পনাটা কী জানতে পারলে আমরা আকাশপথে সহযোগিতা অব্যাহত রাখব। এ সময় পশ্চিমা অর্থ ও প্রশিক্ষণপ্রাপ্ত আফগান সামরিক বাহিনীর প্রশংসাও করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি গনিকে বলেন, স্পষ্টত আপনাদের সেরা সামরিক বাহিনী রয়েছে। ৭০ থেকে ৮০ হাজার তালেবান যোদ্ধার বিরুদ্ধে লড়তে আপনার সুসজ্জিত ৩ লাখ সৈন্য রয়েছে। যারা দারুণ যুদ্ধ করতে সক্ষম।

আফগান প্রেসিডেন্টকে এই ভরসা দেওয়ার কয়েকদিন পরেই আফগানিস্তানে একের পর এক প্রাদেশিক রাজধানীর দখল নিতে থাকে তালেবান গোষ্ঠী। তাদের বিরুদ্ধে কোনো প্রতিরোধই গড়তে পারেনি অথবা গড়েনি বাইডেনের উল্লেখিত সেই ‘সুসজ্জিত আফগান বাহিনী’।

সূত্র : রয়টার্স