‘বাংলা না জানা ফর্সা অভিনেত্রী’ আনুশকাকে নিয়ে বিতর্ক

ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে কিছু দিনের মধ্যেই মুক্তি পাবে ‘চাকদহ এক্সপ্রেস’। সাবেক ভারতীয় নারী ক্রিকেটদলের অধিনায়ক ঝুলন গোস্বামীর বায়োপিকে অভিনয় করছেন বলিউড নায়িকা আনুশকা শর্মা।

এই সিনেমার মাধ্যমে দীর্ঘবিরতিতে পর্দায় ফিরছেন আনুশকা। তিন বছর পর বড় পর্দায় ক্রিকেটারের চরিত্রেই দেখা যাবে ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলির বেটার হাফকে। নেটফ্লিক্স বৃহস্পতিবার ছবিটির একটি টিজার প্রকাশ করেছে বলে ভারতীয় গণমাধ্যম ক্রিকটুডে এক প্রতিবেদনে জানিয়েছে।

একে দীর্ঘবিরতি, তার পরও আবার ক্রিকেটারের মতো চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয়ের খবর নিজের টুইটারে শেয়ার করেছেন আনুশকা। টুইটারে আনুশকা লিখেছেন, ‘তুমুল ত্যাগ স্বীকারের কাহিনী এ ছবিকে এক বিশেষ জায়গায় পৌঁছে দিয়েছে। সাবেক ভারতীয় অধিনায়ক ঝুলন গোস্বামীর জীবন নিয়ে তৈরি এই ছবি নারীদের ক্রিকেটের দুনিয়াকে নতুন করে চিনতে শেখাবে।’

এ দিকে, ‘চাকদহ এক্সপ্রেস’ ঝুলনের জুতোয় অনুষ্কাকে পা গলাতে দেখেই তোলপাড় শুরু হয়েছে টুইটার থেকে ইনস্টাগ্রাম। অনুরাগীরা যখন প্রশংসা করছেন, সমালোচনার ঝড় বইয়ে দিয়েছেন আর এক দল দর্শক।

একদল নেটিজেন প্রশ্ন তুলেছেন, এমন সফল ক্রীড়াবিদের গায়ের রং কালো বলে পর্দায় তাকে ফর্সা হিসেবে দেখানো হচ্ছে কেন? নাকি তার খেলার পারদর্শিতার চেয়ে এ ক্ষেত্রে বড় হয়ে উঠল তার গায়ের রং?

এক নেটিজেন লিখেছেন, বলিউডে তো শ্যামা বর্ণের অভিনেত্রীরা রয়েছেনই। তাদের অনেকেই অভিনয়েও যথেষ্ট দক্ষ। তেমন কাউকে কি ঝুলনের চরিত্রে নেওয়া যেত না? তার বদলে পর্দায় ফর্সা অভিনেত্রী কেন ঝুলন হয়ে উঠছেন?

কারও আবার মত, বাঙালির চরিত্রে অভিনয় করতে হলে বাংলা ভাষার উচ্চারণ ভাল হওয়া জরুরি। টিজারে আনুশকার বাংলা উচ্চারণে স্পষ্ট অবাঙালি টান। এই চরিত্রে এমন কাউকে কি নেওয়া যেত না, যার বাংলা উচ্চারণ নির্ভুল এবং যথাযথ?

তবে বিতর্ক হলেও অনেকেই  এমন চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয়ের জন্য প্রশংসায় ভাসাচ্ছেন অভিনেত্রীকে।

 

সূত্রঃ যুগান্তর