শনিবার , ২৭ আগস্ট ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের পঞ্চম ঝুঁকিপূর্ণ দেশ

Paris
আগস্ট ২৭, ২০১৬ ১০:৫৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিশ্বে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার প্রকাশিত বিশ্ব ঝুঁকি সূচকে (ওয়ার্ল্ড রিস্ক ইনডেক্স) এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের ইউনিভার্সিটি ইন্সটিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান সিকিউরিটি (ইউএনইউ-ইএইচএস) এবং বান্দনিস এনটুইকলাং হিলফট ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট ২০১৬ প্রতিবেদন প্রকাশ করে।

এতে বিশ্বের ১৭১টি দেশের প্রাকৃতিক দুর্যোগ ও সামাজিক ঝুঁকি প্রবণতার তথ্য দেওয়া হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে রয়েছে ঘূর্ণিঝড়, খরা, ভূমিকম্প, বন্যা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি।

প্রতিবেদনে দেখা গেছে, প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে থাকা দেশগুলোর শীর্ষে রয়েছে দ্বীপরাষ্ট্র ভানুয়াতু। এর পরের দেশগুলো হচ্ছে টঙ্গো, ফিলিপাইন, গুয়াতেমালা ও বাংলাদেশ।

সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ দেশগুলো হচ্ছে কাতার, মাল্টা, সৌদি আরব, বার্বাডোজ ও গ্রানাডা। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত ৭৭ এবং পাকিস্তানের অবস্থান ৭২তম। ঝুঁকিপূর্ণ শীর্ষ ১৫টি দেশের ১০টিই হচ্ছে আফ্রিকা মহাদেশের।

২০১১ সাল থেকে বিশ্ব ঝুঁকি সূচক প্রকাশিত হচ্ছে। তখন থেকেই প্রাকৃতিক দুর্যোগের ‘হট স্পট’ হিসেবে চিহ্নিত হয়ে আসছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য আমেরিকা ও আফ্রিকার দক্ষিণের সাহেল অঞ্চল।
চলতি সূচকে এ অবস্থা অপরিবর্তিত রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রয়োজনীয় অবকাঠামোর ঘাটতি ও জরুরি উপকরণের দুর্বল ব্যবস্থাপনা প্রাকৃতিক যেকোনো দুর্যোগকে বিপর্যয়ে পরিণত করার ঝুঁকিকে বাড়িয়ে তোলে। এর ব্যাখ্যায় বলা হয়, কোনো দুর্যোগে যখন ত্রাণ সহায়তার প্রয়োজন হয়, তখন লজিস্টিক চেইনের শেষ পর্যায়ে গিয়েই আসল চ্যালেঞ্জটি দেখা যায়। যেমন রাস্তাঘাট ও সেতু ক্ষতিগ্রস্ত হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়লে যাতায়াতের ব্যবস্থা করা; খাদ্য বা আশ্রয়ের প্রয়োজন এমন মানুষদের মধ্যে যথাযথ বণ্টন নিশ্চিত করা ইত্যাদি।

সূত্র : কালের কণ্ঠ 

সর্বশেষ - জাতীয়