বাংলাদেশে থাকা ৭০০ বিদেশিকে ফেরত পাঠানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে অবস্থানরত ৭০০ বিদেশিকে তাদের দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব বিদেশি বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত। তাদের ভিসার মেয়াদও শেষ। তাই তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

গণমাধ্যমের খবর অনুযায়ী- ফুটবলার, গার্মেন্ট ব্যবসায়ী, শিক্ষার্থী ও পর্যটক হিসেবে বিদেশি নাগরিকরা বাংলাদেশে আসে। ভিসার মেয়াদ শেষ হলেও তারা নিজ দেশে ফিরে যায়নি। এমনকি ভিসা নবায়নও করেনি। এরপর তারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। সম্প্রতি আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় বহু বিদেশি গ্রেফতার হচ্ছেন। বিশেষ করে নাইজেরিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কাসহ অফ্রিকার কয়েকটি দেশের নাগরিক আছেন এই অপরাধ কর্মকাণ্ডে। অপরাধে জড়িতদের প্রায় সবাই অবৈধভাবে এ দেশে বসবাস করছে।

সর্বশেষ গত ২৭ আগস্ট রাজধানীর পল্লবী থেকে ১৫ নাইজেরিয়ানকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। চক্রটি আমেরিকান নারী সেনা কর্মকর্তা কিংবা ‘সুন্দরী’ নারী সেজে ভুয়া ফেসবুক আইডি বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষের সঙ্গে ব্যক্তিগত ছবি পাঠিয়ে বন্ধুত্ব গড়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছিল।

এর আগে গত দুই জুলাই তিনজনকে এবং ২১ জুলাই ১৩ জনকে একই ঘটনায় গ্রেফতার করা হয়েছিল। সিআইডি জানায়, প্রতিটি ঘটনায় প্রতারণার টাকা গ্রহণে ব্যবহৃত এক বা একাধিক ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারের নাম মিলে যাচ্ছে। অর্থাৎ এরা বাংলাদেশ বিভিন্ন স্থানে থাকলেও মূলত একই সংঘবদ্ধ একটি চক্র।

 

সূত্রঃ যুগান্তর