বাংলাদেশের মান বাঁচানোর সিরিজ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

আফগানিস্তানের বিপক্ষে দেশের মাটিতে চলমান তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শুরু থেকেই স্বরূপে দেখা যায়নি গত ১৯ মাস ধরে ওয়ানডেতে নতুন শক্তি হয়ে ওঠা বাংলাদেশ দলকে।

 

প্রথম ওয়ানডেতে দলীয় অভিজ্ঞতা আর শেষ সময়ে ‍এসে দারুণ বোলিংয়ে অনেকটাই নিশ্চিত হারের মুখ থেকে সাত রানের জয় পায় মাশরাফি বাহিনী।

 

কিন্তু দ্বিতীয় ওয়ানডেতেই হোঁচট খায় টাইগাররা। আইসিসির সহযোগী সদস্য দেশ আফগানদের কাছে ২ উইকেটে হেরে যায় ওয়ানডে র‌্যাংকিংয়ে সপ্তমে থাকা বাংলাদেশ।

 

ফলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি বাংলাদেশের জন্য হয়ে উঠেছে মান বাঁচানোর ম্যাচ। এ ম্যাচটি জেতার মাধ্যমে দেশের মাটিতে সিরিজ বাঁচবে বাংলাদেশের। আর হেরে গেলেই প্রথমবারের মতো আইসিসির কোনো সহযোগী দলের কাছে সিরিজ হারের লজ্জায় পড়তে হবে।

 

গত বিশ্বকাপের পর থেকেই বদলে যাওয়া বাংলাদেশ দল  ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী দলগুলোর বিপক্ষে দারুণ ফলাফল করেছে। কিন্তু চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচ হেরে সে অর্জনও খানিকটা প্রশ্নের মুখে।

 

সিরিজ বাঁচানোর ম্যাচে ঝুঁকি থাকছে বর্তমান র‌্যাংকিং অবনমনেরও। ওয়ানডে র‌্যাকিংয়ে ৯৮ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ হেরে ইতোমধ্যেই তিন পয়েন্ট হারিয়েছে। শেষ ম্যাচটি হেরে বসলে পয়েন্ট আরো কমে দাঁড়াবে ৯১-তে।

 

তবে দলের এমন অবস্থাতেও বেশ শক্ত আছেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। হারের কথা মাথাতেই আনতে চাইছেন না তিনি।

 

‘একটি ম্যাচ হারা মানেই এই নয় আমাদের বিগত দিনের সব অর্জন শেষ হয়ে গেছে। একটা খারাপ দিন যেকোনো দলেরই যেতে পারে। সেই বিষয়টি মাথায় রেখে আমরা মাঠে নামতে চাইছি না। আমরা চাইছি চাপমুক্ত হয়ে এবং আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামতে।’

 

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজ নিয়ে সংবাদ সম্মেলনে এমনটাই জানালেন টাইগার দলপতি।

 

এদিকে, শেষ ম্যাচে মাশরাফিরা মাঠে নামার আগে যে বিষয়টি বারবারই ঘুরে ফিরে আসছে সেটি হলো ব্যাটিং। তামিম, রিয়াদ ও সাকিবের হাত ধরে প্রথম ম্যাচে ২৬৫ রান এলেও দ্বিতীয় ম্যাচে এই টাইগার যোদ্ধারা অনেকটাই নিজের ছায়া হয়ে ছিলেন।

 

তবে মান বাঁচানোর এই ম্যাচে সতীর্থরা এই ভুল আর করবেন না বলে আশা করছেন ম্যাশ।

 

‘দ্বিতীয় ম্যাচে প্রথম দিকে ভাল খেলেও ১০৯ রান থেকে আমরা উইকেট হারাতে শুরু করি। ওইদিন আমরা আমাদের সেরা খেলাটি খেলতে পারিনি। এই ম্যাচে এটা অবশ্যই আমরা প্রত্যাশা করছি না। আমাদের ব্যাটসম্যানেরা যথেষ্ট পরিপক্ক এবং তৃতীয় ম্যাচে এমন কিছু হবে না বলে আশা করছি।’-বলেন ম্যাশ।

 

সংবাদ সম্মেলনে এদিন আলাপ হলো উইকেটের চরিত্র নিয়েও। প্রথম ওয়ানডেতে উইকেটের আচরণ ভালো হলেও দ্বিতীয় ম্যাচে দেখা গেল খুবই ধীরগতির। তবে শেষ ম্যাচে মিরপুরের উইকেটের আচরণ ভালো হবে- জানালেন লাল-সবুজের দলপতি।

 

শনিবার ব্যাটসম্যানেরা নিজেদের সেরা খেলাটি খেলতে পারলে ও উইকেট ভালো আচরণ করলে ওয়ানডেতে শততম জয় এবং ঘরের মাঠে টানা ষষ্ঠ সিরিজ জয়ের অনন্য রেকর্ড গড়বে বাংলাদেশ।

 

অপরদিকে, একই রকম প্রত্যাশা সফরকারীরাদেরও। প্রথম ম্যাচে জয়ের খুব কাছে গিয়েও হেরে যাওয়া আফগানরা দাঁড়িয়ে আছে ওয়ানডে সিরিজ জয়ের ঐতিহাসিক মুহূর্তের সামনে।

 

জিম্বাবুয়ের পর দ্বিতীয়বারের মতো টেস্ট খেলুড়ে কোনো দলের বিরুদ্ধে সিরিজ জয়ের এ সুযোগ পুরোপুরি কাজে লাগাতে চায় তারা, এমনটাই জানান দিলেন আফগান টপর অর্ডার ব্যাটসম্যান হাসমতউল্লাহ শাহেদি।

 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা এখানে ইতিবাচক ক্রিকেট খেলতে এসেছি। প্রথম দুই ম্যাচের ভুলগুলো শুধরে শেষ ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিতে আমরা আমাদের সেরা খেলাটিই খেলবো।’

সূত্র: বাংলা নিউজ