বাংলাদেশিদের ৫ বছরের ভ্রমণ ভিসা দেওয়ার পরিকল্পনা ভারতের

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশি নাগরিকদের দীর্ঘমেয়াদি ‘মাল্টিপল-এন্ট্রি’ ভ্রমণ ভিসা দেওয়ার পরিকল্পনা করেছে ভারত। বিষয়টি অনুমোদনে কাজ করছে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজু সম্প্রতি পার্লামেন্টে বলেন, ‘৬৫ বছরের বেশি বয়সি বাংলাদেশি নাগরিকদের পাঁচ বছরের দীর্ঘমেয়াদি মাল্টিপল-এন্ট্রি ভিসা অনুমোদনের প্রস্তাব বিবেচনাধীন রয়েছে। এ জন্য সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে।’

তিনি আরো বলেন, ‘চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে যথাসময়ে রাজ্য সরকারগুলো এবং নিরাপত্তা সংস্থাগুলোসহ অন্যান্য কর্তৃপক্ষের অভিমত বিবেচনায় নেওয়া হবে।’

তবে বাংলাদেশ সীমান্তসংলগ্ন আসাম ও পশ্চিমবঙ্গসহ ভারতের অন্য রাজ্যগুলো আগেই এ উদ্যোগের বিরোধিতা করেছে। তাদের ভাষ্য, এ ধরনের উদ্যোগ নিলে সীমান্তে লোকের ঢল নামবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, যে ধরনেরই সিদ্ধান্ত হোক না কেন, রাজ্য সরকারগুলোর সঙ্গে যথাযথ আলোচনা সাপেক্ষেই তা চূড়ান্ত হবে। তবে ভিসা ছাড়া (ফ্রি-এন্ট্রি) বাংলাদেশিদের ভারতে প্রবেশের অনুমিত দেওয়ার কোনো সম্ভাবনাই নেই।

কর্মকর্তারা জানিয়েছেন, ১৮ বছরের নিচে এবং ৬৫ বছরের বেশি বয়সি বাংলাদেশিদের বিনা ভিসায় ভারতে প্রবেশ করতে দেওয়া নিয়ে কোনো প্রস্তাব নেই।

ভারতের ১৬টি বিমানবন্দরে ১৫০টি দেশের নাগরিকদের জন্য ই-টুরিস্ট ভিসা ব্যবস্থা চালু আছে। এ ব্যবস্থায় আরো দেশ অন্তর্ভুক্ত করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ ও পাকিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া অবৈধ হিন্দু-অভিবাসীদের ‘শরণার্থী মর্যাদা’ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হওয়ায় নতুন করে ভিসাসংক্রান্ত বিষয় চূড়ান্ত করার আগে সব দিক গুরুত্ব সহকারে ভেবে দেখবে ভারত।

এর আগে বেশ কয়েকবার ভারতের কাছে দীর্ঘমেয়াদি ভিসা দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা ভারতের কর্মকর্তাদের সামনে বিষয়টি কয়েকবার উত্থাপনও করেছেন। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

 

 

সূত্র: রাইজিংবিডি