বহুল কাঙ্খিত আফগান-তালেবান শান্তি আলোচনা শুরু

কয়েক মাস পিছিয়ে গেলেও শেষ পর্যন্ত কাতারের উদ্যোগে আফগানিস্তান সরকার ও তালেবানের মধ্যে প্রথমবারের মতো শান্তি আলোচনা শুরু হয়েছে। আফগানিস্তান সরকারের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আব্দুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল শুক্রবার কাবুল থেকে কাতারের দোহায় রওয়ানা হন। শনিবার কাতারে রাজধানী দোহায় দুই পক্ষের মধ্যে এ বৈঠক শুরু হয়েছে। বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দোহায়  এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি এই বৈঠককে ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করেছেন।

আফগানিস্তানে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে দেশে শান্তি ফেরানোর উদ্দেশ্যে গত ২৯ ফেব্রুয়ারি তলেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। ওই চুক্তির পরপরই আফগান সরকার ও তালেবানকে আলোচনার টেবিলে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে তালেবান তাদের কারাবন্দি প্রায় পাঁচ হাজার সদস্যকে মুক্তি দেওয়ার শর্ত বেঁধে দিয়েছিল। যাতে মোটেও রাজি ছিলেন না আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। তাই শুরুতে তিনি তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় বসতে চাননি।কিন্তু শেষ পর্যন্ত চার দশক ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চাপের মুখে গত অগাস্টে আফগান আইনসভা ‘লয়া জিরগা’ তালেবান বন্দিদের মুক্তির অনুমোদন দেয়।

প্রতিশ্রুতি মোতাবেক অগাস্টেই তালেবান কারাবন্দিদের মুক্তি দেওয়া হয়। কারাগার থেকে ছাড়া পাওয়াদের মধ্যে আফগান ও বিদেশিদের উপর হামলা চালানোর অভিযোগে দোষীসাব্যস্ত হওয়া তালেবান সদস্যরাও ছিল।

 

সূত্রঃ কালের কণ্ঠ