‘বর্তমান ইসি নিরপেক্ষতায় বিশ্বাসী’

সিল্কসিটি নিউজ ডেস্ক:

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন স্বচ্ছতা, নিরপেক্ষতা ও সঠিকভাবে নির্বাচন পরিচালনায় বিশ্বাসী। একটি নির্ভুল ভোটার তালিকা অবাধ ও স্বচ্ছ নির্বাচনের পূর্বশর্ত।

শুক্রবার (২০ মে) দুপুরে খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় আহসান হাবিব খান বলেন, নির্বাচনসহ যে কোনো নাগরিক সেবায় জাতীয় পরিচয়পত্র আবশ্যক। তাই সঠিকভাবে তথ্য নিতে হবে।

তথ্য সংগ্রহকারীদের উদ্দেশে তিনি বলেন, সঠিকভাবে তথ্য নিতে প্রমাণ হিসেবে পাসপোর্ট, জন্মনিবন্ধন অথবা এসএসসি সনদের সাহায্যে ব্যক্তির নামের বানান ও আনুষঙ্গিক তথ্য যাচাই করা যেতে পারে। ইভিএম একটি গ্রহণযোগ্য পদ্ধতি। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ইভিএমের ব্যবহার যে কোনো পর্যায়ে দলমত নির্বিশেষে সব দলের অংশগ্রহণকে উৎসাহিত করে।

খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন- খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, রেঞ্জ ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির ও কেসিসির ভারপ্রাপ্ত মেয়র মো. আমিনুল ইসলাম মুন্না।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী। ভোটার তালিকা হালনাগাদ বিষয়ে তথ্য উপস্থাপন করেন থানা নির্বাচন কর্মকর্তা সোমেন বিশ্বাস।

উল্লেখ্য, দেশে সপ্তমবারের মতো আজ ২০ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু হয়েছে। চলবে আগামী ৯ জুন পর্যন্ত। ১০ জুন থেকে ছবি তোলা শুরু হবে। ২০২৩ সালের ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে এবং ২ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ হবে। এবারের ভোটার তালিকায় ২০০৫ সালের ১ জানুয়ারির আগে জন্মগ্রহণকারী ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত করা হবে।

সূত্র: যুগান্তর