বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল টেক কার্নিভাল শুরু

নিজস্ব প্রতিবেদক: বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তির বিকাশ এবং তাদের ভাবনা গুলো নিয়ে সম্পুর্ণ নতুন অভিজ্ঞতায় সর্বোচ্চ সংখ্যক প্রতিযোগীদের অংশগ্রহণে প্রতি বছরের মত এবারও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ একটু ভিন্ন মাত্রায় আয়োজন করেছে ভার্চুয়াল টেক কার্নিভাল ২০২০ ।

আজ ২৯ নভেম্বর, ২০২০ রবিবার, দুপুর ৩ টায় সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন এবং সিএসই বিভাগের প্রধান প্রফেসর ডঃ এম শহীদ উজ জামানের সভাপতিত্বে ভার্চুয়াল টেক কার্নিভাল ২০২০ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খান।

এছাড়া উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম এবং ভারপ্রাপ্ত উপ-উপাচার্য প্রফেসর শহিদুর রহমানসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর জনাব প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খানের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পাশাপাশি তিনি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-ছাত্রছাত্রীদের প্রশংসা করেন। তিনি বলেন, এ প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ জ্ঞানী এবং ছাত্রছাত্রীরা মেধাবী। সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরা যেমন ক্রিকেট বিশ্বে নাম করে গেছে, আইটিতেও আমাদের ছেলেমেয়েরা খুব দ্রুত প্রথম সারির জায়গাগৃুলো করে নেবে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়কে একটি পূর্ণাঙ্গ রোবটিক্স ল্যাব উপহার হিসেবে দেয়ার ব্যপারে সম্মতি প্রকাশ করেন তিনি।

ট্রাস্টের চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খান তার বক্তব্যে জুনাইদ আহমেদ পলকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় খুব শিগ্রই তার স্থায়ী ক্যাম্পাসে গিয়ে উঠবে। এবং সেখানে আইটির জন্য রাখা হবে সর্বোচ্চ স্পেস ।

এবারের ভার্চুয়াল টেক কার্নিভাল ২০২০ এর আয়োজনে থাকছে প্রজেক্ট কনটেস্ট, প্রগ্রামিং কনটেস্ট, আইডিয়া কনটেস্ট, আইসিটি অলিম্পিয়াড এবং গেমিং কনটেস্ট । বিভিন্ন ক্যাটাগরিতে সর্বমোট ৩৫,০০০ টাকা পুরস্কারের বিপরীতে সবচেয়ে বড় আকর্ষণ হিসেবে থাকছে এবারের প্রতিযোগীতায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য অধিকাংশ ইভেন্টেই কোন প্রকার ‘রেজিস্ট্রেশন ফি’ প্রদান করতে হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ছাড়াও উল্লেখযোগ্য কলেজ শিক্ষার্থীরাও এ কার্নিভালে অংশ নিচ্ছে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে ভার্চুয়াল সম্মাননা ক্রেস্ট তুলে দেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার। বিশ্ববিদ্যালয় ট্রাস্টের  চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খানকে ভার্চুয়াল সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রফেসর ড. এম শহীদ উজ জামান এবং উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খানকে ভার্চুয়াল সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা।

পরিশেষে সভাপতি প্রফেসর ড. এম শহীদ উজ জামান সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভার্চুয়াল টেক কার্নিভাল ২০২০ এর উদ্বোধনী সমাপ্তি ঘোষণা করেন।

স/রি