বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘লাইফ স্টাইল ডিজিজ অ্যান্ড সায়েন্স অব লিভিং’ বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক:

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় আয়োজিত লাইফ স্টাইল ডিজিজ অ্যান্ড সায়েন্স অব লিভিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  বুধবার (৩১ আগস্ট) বিকাল ৫ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে লাইফ স্টাইল এক্সপার্ট  ডা. মনিরুজ্জামানের তথ্য বিশ্লেষণে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেমিনারে তথ্য বিশ্লেষণে উঠে আসে, স্বাস্থ্যই সকল সুখের মূল। লাইফ স্টাইল ডিজিজ এর ভিতরে পড়ে ক্যান্সার, হাইপার টেনশন, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল। লাইফ স্টাইল ডিজিজ এর মূল কারণ ভ্রান্ত জীবনদৃষ্টি, অবৈজ্ঞানিক জীবনচার, মানসিক চাপ বা টেনশন।

সেমিনারে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্টের সহকারী পরিচালক মো. সিরাজুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

সেমিনারে ডা. মনিরুজ্জামান বলেন, মানুষ যদি খাদ্যাভাসে পরিবর্তন আনে তবে ভালো থাকবে। যদি উদ্ভিদ খাবার ৯০% এবং ১০% প্রাণিজ খাবার গ্রহণ করি, আমরা সুস্থ থাকবো। আমাদের দেহের সুস্থতার সাথে সুখেরও একটি গভীর সম্পর্ক রয়েছে আর দেহের সুস্থতা আসবে সঠিক খাবার সেবন করলে। যেমন আমরা যদি মাছ-মাংসের খাবারের একটি তালিকা করি সেখানে দেখা যায়, দুই দিন ছোট মাছ, দুই দিন বড় মাছ একদিন মাংস এবং বাকি দুই দিন সবজি। রাতে মাছ মাংস না খাওয়াই ভালো।

তিনি আরও বলেন, প্রয়োজনে প্রতিদিন একটি করে ডিম খান। এই খাবারই হতে পারে ঔষধ আবার এই খাবারই হতে পারে বিষ। সুস্থ প্রাণবন্ত জীবনের জন্য প্রয়োজন কার্বোহাইড্রেট প্রোটিন ফ্যাট, ভিটামিন, মিনারেল, ফাইটো কেমিক্যাল, পানি, হরমোন এনজাইম, অক্সিজেন, বায়ো ইলেকট্রিক্যাল অ্যানার্জি, লাইফ ফোর্স বা প্রাণশক্তি। এসবের যেকোনো একটির অভাবে আপনি হয়ে উঠতে পারেন, প্রাণহীন-উদ্যোমহীন অসুস্থ মানুষ। প্রাণিজ খাবার, পানি ও বাতাস থেকে যেগুলো পাওয়া যায়, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, মিনারেল, পানি, অক্সিজেন। ফাইটো কেমিক্যাল, লাইফ ফোর্স প্রাণশক্তি পাওয়া যায় উদ্ভিদ খাবার থেকে।

জি/আর