বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগের ‘ভিডিও প্রযোজনা’ বিষয়ক ফিল্ড ওয়ার্ক

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলা মাঠ। ক্যামেরা হাতে উচ্ছসিত একদল শিক্ষার্থী। কেউ ছবি তুলছেন আবার কেউ ক্যামেরা হাতে শিখে নিচ্ছেন ছবি তোলার নানা কৌশল। একই সঙ্গে হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন বিভাগের শিক্ষক। কাছে গিয়ে জানা যায়, তারা বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থী।

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ব্যবহারিক শিক্ষার বেশি সুযোগ পায়নি শিক্ষর্থীরা। বিশ্ববিদ্যালয় খোলার পর নতুন উদ্যমে কাজ শুরু করতে পেরে তারা আনন্দিত। সকলের চোখে মুখে নতুন কিছু শেখার উচ্ছাস। ক্যামেরার অবস্থান ও ফোকাসের ব্যবহার জানান দেয় তাদের আকাঙ্খার কথা। তারা প্রাণবন্তভাবে ক্যামেরাই ধারণ করে চলেছেন বিভিন্ন ভাস্কর্য, গাছপালা ও প্রকৃতির ছবি। আবার সেই সকল ছবির কত রকম কৌশল করে তোলা যায় তা শিখে নিচ্ছেন প্রশিক্ষকের কাছ থেকে। এভাবে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়কে ফোকাস করে নানা দূরত্ব থেকে শিখেছেন বিভিন্ন শট।

বিভাগীয় শিক্ষক ছালমা জান্নাত ও রমজান আলীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে মঙ্গলবার (০৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এভাবেই ফিল্ড ওয়ার্ক অনুষ্ঠিত হয় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের।

প্রশিক্ষণকালে বিভাগের প্রভাষক রমজান আলী বলেন, করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ব্যবহারিক শিক্ষার বেশি সুযোগ পায়নি শিক্ষার্থীরা। সাংবাদিকতা পেশায় ক্যামেরার ব্যবহার জানা অতি প্রয়োজনীয় । এই প্রশিক্ষণ আগামীতে তাদের কর্মক্ষেত্রে বিশেষ অবদান রাখবে।

প্রায়োগিক জ্ঞান অর্জনে ফিল্ড ওয়ার্ক কতটা সহযোগী-সে সম্পর্কে জানতে চাইলে বিভাগের ৯ম সেমিস্টারের শিক্ষার্থী জেসমিন আরা ফেরদৌস বলেন, সাংবাদিকতা পেশায় ক্যামেরায় ছবি তোলা ও ভিডিও প্রোডাকশনের কাজ জানা অপরিহার্য। করোনাকালে অনলাইন ক্লাসের কারণে ব্যবহারিক কাজগুলো শেখার সুযোগ হয়ে উঠেছিলো না। দীর্ঘদিন পর আজ ভিডিও প্রোডাকশন কোর্সের আওতায় আমরা মাঠে এসে কাজ করার সুযোগ পেয়েছি এবং হাতে কলমে ক্যামেরার বিভিন্ন কৌশল ও শট সম্পর্কে জানতে পেরেছি। এসব কাজ আমাদের ভবিষ্যৎ কর্ম জীবনে নানাভাবে সহায়তা করবে।

স/রি