বরেন্দ্র অঞ্চলের মরুকরণরোধে গোদাগাড়ীতে এসিডির সমন্বয় সভা

নিজস্ব প্রতিবেদক:

গোদাগাড়ী উপজেলা পরিষদ সভা কক্ষে ‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’ প্রকল্পের অধীনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নারীর অংশগ্রহণ এবং সামাজিক জবাবদিহিতার লক্ষ্যে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জলবায়ু ন্যায়বিচার এবং সামাজিক জবাবদিহিতা বাস্তবায়নে পরিষেবা ম্যাপিং-এর লক্ষ্যে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা, উপজেলা পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য, তথ্য অধিকার বাস্তবায়ন পর্যবেক্ষণ কমিটির সদস্য, শিক্ষক, সাংবাদিক এবং নারী এবং তরুণরা অংশগ্রহণ করে নিজ নিজ মতামত তুলে ধরেন।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সভার সভাপতি গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলম বলেন, বরেন্দ্র অঞ্চল বিশেষ করে গোদাগাড়ী উপজেলাকে মরুকরণের হাত থেকে রক্ষা করতে সকলকে কার্যকর ভূমিকা রাখতে হবে। সরকারি বিভিন্ন উদ্যোগের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের ভূমিকাও গুরুত্বপূর্ণ। একদিকে পানির স্তর ক্রমান্বয়ে নিচের দিকে নেমে যাওয়া, খড়া, ফসল উৎপাদনের কাঙ্খিত লক্ষ্য অর্জনে কখনো কখনো কৃষকদের দুর্ভোগ পোহাতে হয়। প্রকৃতির এই বিরুপ প্রভাব রোধে এখন থেকেই জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান এবং পর্যাপ্ত বৃক্ষ রোপণের তাগিদ ও পানির অপচয় রোধে তাগিদ দেন।

সভায় জলবায়ু পরিবর্তন, অভিযোজন ও প্রশমনে সরকারি বিভিন্ন দফতরের ভূমিকা, গণমাধ্যম, নাগরিক সমাজ, শিক্ষকবৃন্দের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. সুফিয়া খাতুন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আল মাহমুদ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আবু মাসুদ খান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শম্পা রানী দাস, উপজেলার কৃষি অফিসার মরিয়ম আহমদ, সমাজসেবা অফিসার রাশেদুজ্জামান, বন কর্মকর্তা মোহা. শফিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন, প্রকল্প বাস্তবায়ন কমকর্তা ও উপজেলা দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব বিপুল কুমার মালাকার, পল্লী উন্নয়ন কর্মকর্তা শারমিন সুলতানা, যুব উন্নয়ন কর্মকর্তা সোহেল রানা, উপজেলা প্রকৌশলী মো. মসিউল ইসলাম, নাগরিক সমাজের প্রতিনিধি এবিএম কামরুজ্জামান বকুল, দ্যা কার্টার সেন্টারের তথ্য বন্ধু সাবরিনা নাজ, মুরারীপুর নারী গ্রুপের সভাপতি কাজলী রানী, ইয়ূথ গ্রুপ সদস্য বিজলী কুমারী প্রমূখ। প্রোগ্রাম অফিসার মনজুরুল ইসলাম সমন্বয় সভা আয়োজনে তত্ত্বাবধান করেন।

জি/আর