বৃহস্পতিবার , ১৮ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বয়স ধরে রাখতে চান? আম খেলেই পাবেন উপকার

Paris
জুলাই ১৮, ২০২৪ ১:০০ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক :
আম খেলে নানা উপকারিতা পাওয়া যায় সেকথা জানা আছে নিশ্চয়ই? কিন্তু আপনি জানেন কি, আম খেলে তা আপনার চেহারায় বয়সের ছাপ ঠেকাতেও কাজ করবে? বয়স কে না ধরে রাখতে চান! আপনিও নিশ্চয়ই এর ব্যতিক্রম নন। বয়স তো আর ধরে রাখা সম্ভব নয় তবে চেষ্টা করলে চেহারায় বয়সের ছাপ আটকানো যায়। এক্ষেত্রে খেতে হবে সহায়ক সব খাবার। তার মধ্যে অন্যতম হলো আম।

আমের পুষ্টি

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের মতে, আম হলো ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস, যার সবকটিই সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে এবং বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কীভাবে আম বয়স ধরে রাখতে সাহায্য করে? চলুন জেনে নেওয়া যাক-

অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য

প্রদাহ বার্ধক্য প্রক্রিয়ার একটি প্রধান কারণ যা শুধুমাত্র ত্বককে নয় বরং সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণা অনুসারে, কোয়ারসেটিন, আইসোক্যারসিট্রিন এবং ম্যাঙ্গিফেরিনের মতো যৌগের কারণে আমের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এই যৌগগুলো শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে, যা বার্ধক্যের লক্ষণগুলোকে প্রশমিত করতে পারে। যে কারণে চেহারায় সহজে বয়সের ছাপ পড়ে না।

ভালো হজম সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অপরিহার্য। আম হজম স্বাস্থ্যের উন্নতিতে ভূমিকা পালন করে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, আমে অ্যামাইলেসের মতো এনজাইম থাকে, যা কার্বোহাইড্রেট ভেঙে ফেলতে সাহায্য করে। এর ফলে হজম প্রক্রিয়া আরও সহজ ও কার্যকর হয়। স্বাস্থ্যকর পাচনতন্ত্র নিশ্চিত করে যে আপনার শরীর কার্যকরভাবে পুষ্টি শোষণ করছে, যা সুস্থ ত্বক এবং সামগ্রিক জীবনীশক্তি বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চোখের স্বাস্থ্য ভালো রাখা

চোখের স্বাস্থ্য ভালো রাখা তারুণ্যের অন্যতম গুরুত্বপূর্ণ দিক। আম এতে উল্লেখযোগ্য অবদান রাখে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের মতে, আমে থাকা ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিনের উচ্চ মাত্রা ভালো দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সাহায্য করে। সেইসঙ্গে বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় থেকে রক্ষা করে।

সর্বশেষ - লাইফ স্টাইল