বন্য হাতির আক্রমণে মানুষের মৃত্যুর দায় সরকারের : প্রিন্স

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, সীমান্তবর্তী এলাকায় ভারতীয় বন্য হাতির আক্রমণে নিরীহ মানুষের হত্যার দায় সরকার এড়াতে পারে না। দীর্ঘ দিন যাবৎ ভারতীয় বন্য হাতির দল মানুষের জান-মালের ক্ষতি করলেও সরকার নির্বিকার। সরকারের নির্লিপ্ততা এবং উদাসীনতায় মানুষ বন্য হাতির তাণ্ডব থেকে পরিবার, ঘরবাড়ি, ফসল রক্ষা করতে যেয়ে জীবন দিচ্ছে। সীমান্তবর্তী এলাকার মানুষ আতঙ্কগ্রস্ত অবস্থায় দিন যাপন করছে। সরকার বন্যহাতির অনুপ্রবেশ বন্ধে ভারতের সঙ্গে আলোচনা করে কোনো পদক্ষেপ নিচ্ছে না।

আজ শনিবার বিকেলে ময়মনসিংহের হালুয়াঘাটের সীমান্তবর্তী গারো পাহাড় সংলগ্ন ডাকিয়াপাাড়া বাজারে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মানববন্ধনে স্থানীয় জনসাধারণ, বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মী ছাড়াও বন্য হাতির আক্রমণে নিহতদের পরিবার, আহত ও ক্ষতিগ্রস্ত মানুষ অংশগ্রহণ করেন।

এর আগে এমরান সালেহ প্রিন্স দুপুরে বেলতলী গ্রামে গত ২ মে হাতির তাণ্ডবে নিহত পল্লী চিকিৎসক ইদ্রিস আলীর কবর জিয়ারত, কান্দাপাড়া গ্রামে তার পরিবারের সাথে সাক্ষাৎ এবং কান্দাপাড়া, লাঞ্চাপাড়া, বরাক গ্রামে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, ফসলের ক্ষেত পরিদর্শন করেন। এ সময় তিনি নিহতের পরিবার ও ক্ষতিগ্রস্তদের বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা প্রদান করেন।

মানববন্ধনে তিনি বন্য হাতির আক্রমণে নিহতদের পরিবারকে ১০ লক্ষ টাকা, সরকারি খরচে আহতদের সুচিকিৎসা, ক্ষয়ক্ষতি নিরুপণ করে ঘরবাড়ি নির্মাণ এবং কৃষকদের পুনর্বাসনের দাবি করেন।

তিনি বলেন, সরকার জনগণের অধিকার কেড়ে নিয়েছে। জীবন-জীবিকা বিপন্ন করে তুলেছে। গণতন্ত্র ও ভোটাধিকার নির্বাসনে পাঠিয়েছে। এখন আবার সাজানো, পাতানো নির্বাচনের ষড়যন্ত্র করছে। এ অবস্থা আর চলতে দেওয়া যায় না।

মানববন্ধনে ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আমজাদ আলী, আসলাম মিয়া বাবুল, আবু হাসনাত বদরুল কবির, আলমগীর আলম বিপ্লব,উপজেলা বিএনপি নেতা মিজানুর রহমান মিজান, কাজী ফরিদ আহমেদ পলাশ, রফিকুল ইসলাম, জেলা যুবদলের সহসভাপতি আবদুল আজিজ খান, তারিকুল ইসলাম চঞ্চল, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্যসচিব আলিমুল ইসলাম, পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মেহেদী হাসান দুলাল, উপজেলা মস্যজীবী দলের আহ্বায়ক মোশাররফ হোসেন, উপজেলা তাঁতী দলের আহ্বায়ক আকিকুল ইসলাম, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক ও উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নাইমুর আরেফীন পাপন, পৌর ছাত্রদলের সদস্য সচিব তাজবীর হোসেন অন্তর, উপজেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক মশিউজ্জামান এবং ইউনিয়ন বিএনপি নেতা কসিম উদ্দিন জোয়ারদার, ওসমান আলী জোয়ারদার প্রমুখ বক্তব্য রাখেন। সূত্র: কালের কণ্ঠ