বন্যার ক্ষতি কাটাতে ৯শ কোটি ডলার পাচ্ছে পাকিস্তান

সিল্কসিটি নিউজ ডেস্ক:

আন্তর্জাতিক দাতারা গত বছর আঘাত হানা ভয়াবহ বন্যা থেকে পুনরুদ্ধারে সহায়তা করার জন্য পাকিস্তানকে ৯শ কোটি ডলারের বেশি আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এটি দুর্যোগ থেকে পুনরুদ্ধার করতে পাকিস্তানের প্রয়োজন আনুমানিক ১৬৩০ কোটি ডলারের অর্ধেকের বেশি। পাকিস্তানের গত বছরের নজিরবিহীন বন্যায় অন্তত ১,৭০০ লোক মারা যায়। এতে ৮০ লাখ লোক বাস্তুচ্যুত এবং বহু অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়।

আন্তর্জাতিক জরুরি সহায়তার পরবর্তী কিস্তির জন্য আলোচনা চালিয়ে যাওয়ার মধ্যে এ প্রতিশ্রুতি এলো। জেনেভায় জাতিসংঘের (ইউএন) সঙ্গে অনুষ্ঠিত জলবায়ুু সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার বলেন, ‘আজ সত্যিই বড় আশা জাগানোর মতো একটি দিন। আমি মনে করি, আন্তর্জাতিক বিশ্বের বার্তাটি পরিষ্কার : বিশ্ব জাতীয় দুর্যোগের মধ্য দিয়ে যাওয়া দেশের পাশে দাঁড়াবে।’

ইসলামী উন্নয়ন ব্যাংক, বিশ্বব্যাংক এবং সৌদি আরব ছিল এই দিনের সবচেয়ে বড় দাতা। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, চীন এবং ফ্রান্সও সহায়তার অঙ্গীকার দিয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস পাকিস্তানকে ‘ভয়াবহ জলবায়ু বিপর্যয়’ থেকে পুনরুদ্ধারে সহায়তা করতে বড় ধরনের অবদানের আহ্বান জানানোর পর এ সাহায্য এলো।

সূত্র: কালের কণ্ঠ