বন্যহাতি মেরে ফেলার অভিযোগে মামলা

সিল্কসিটি নিউজ ডেস্ক:

শেরপুরে শ্রীবরদীতে বন্যহাতি হত্যার অভিযোগে বন আইনে মামলা দায়ের করা হয়েছে। বন বিভাগের বালিজুড়ি রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বাদী হয়ে ৪ জনকে আসামি করে শ্রীবরদীর আদালতে এ মামলাটি দায়ের করেছেন।

মামলার আসামিরা হলেন- মালাকোচা এলাকার আমেজ উদ্দিন ও তার ভাই সমেজ উদ্দিন এবং মো. আশরাফুল ও মো. শাহজালাল।

জেলায় হাতি হত্যার ঘটনায় এটিই প্রথম মামলা উল্লেখ করে বৃহস্পতিবার রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলাম জানান, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারায় ৪ জনের নামে বন বিভাগের পক্ষ থেকে গত ১১ নবেম্বর আদালতে এ মামলাটি করা হয়। আসামিদের বিরুদ্ধে সমন জারি করে আদালত আগামী ১২ ডিসেম্বর শুনানির তারিখ ধার্য করেছেন।

গত ৯ নভেম্বর শ্রীবরদী উপজেলার মালাকোচা এলাকার সোনাঝুঁড়ি টিলায় বনবিভাগের জমিতে অবৈধভাবে সবজি জমিতে জিআই তারে জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দিয়ে একটি বন্যহাতি হত্যা করা হয়। গত দুই দশকে শেরপুরে শ্রীবরদী, ঝিনাইগাতী ও নালিতাবাড়ী সীমান্তের পাহাড়ি জনপদে ২৫টি বন্যহাতির মৃত্যুর ঘটনা ঘটেছে। যার মধ্যে গুলিবিদ্ধ হয়ে, বিদ্যুতের ফাঁদে বন্যহাতির মৃত্যুর ঘটনাও রয়েছে।

স্থানীয় সূত্রগুলো জানায়, বনের অভ্যন্তরে বেশ কিছু লোক দীর্ঘদিন যাবত সবজি আবাদ করে আসছে। বন্যহাতির কবল থেকে রক্ষা করতে সবজি ক্ষেতের সীমানা দিয়ে বিদ্যুতের সংযোগ দিয়ে জিআই তার ছড়িয়ে রাখতেন। এতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কয়েকটি হাতি মারা যায়।

সূত্র:যুগান্তর