বছরের প্রথম দিনে নতুন বই পেল রাজশাহীর শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে নতুন বছরে প্রতিটি স্কুলে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেওয়া হয়েছে নতুন বই। এবছর করোনা ভাইরাসের কারণে অন্যান্য বছরের মতো বই উৎসব ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষেই এ বই বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।  মহামারীকালে হাতে নতুন বই পেয়ে উচ্ছ্বসিত রাজশাহীর সকল স্কুলের শিক্ষার্থীরা।
আজ শুক্রবার ( ১ জানুয়ারি) বন্ধের দিন রাজশাহী সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন স্কুলের শিক্ষকরা। নতুন বই পেয়ে সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের উচ্ছ্বসিত এক শিক্ষার্থী  বলেন,‘ ‘করোনার এই সময়ে নতুন বই পাবো কখনো ভাবতে পারিনি! অনেক দিন পরে সকল বন্ধুদের সাথে দেখা হয়েছে সাথে নতুন বই অনেক ভালো লাগছে’।
সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তৌহিদ আরা বলেন,‘ ২০২১ সালে বাচ্চাদের হাতে আমরা যে নতুন বই দিতে পারবো’ এটা যেমন বাচ্চারা ভাবতে পারেনি তেমনি আমরাও ভাবতেও পারিনি। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। বাচ্চারাও অনেক খুশি হয়েছে। আজ স্বাস্থ্যবিধি মেনে নতুন ভাবে বই বিতরণের কার্যক্রম করা হয়েছে।
এবছর রাজশাহী জেলায় ১ হাজার ৫৭টি প্রাথমিক স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বরাদ্দ হয়েছে মোট ১৩ লাখ ৮৯ হাজার ৫৭৬ বই। যার মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে এসে পৌঁছেছে ১৩ লাখ ৪ হাজার বই। মাধ্যমিকের সকল স্তরের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ হয়েছে ৪৪ লাখ ১৯ হাজার ২৯৮ বই। যার মধ্যে জেলা শিক্ষা অফিসে এসে পৌঁছেছে মাত্র ১১ লাখ ২১ হাজার ২৮৬ বই।
করোনা ভাইরাসের কারণে ছাপা জটিলতায় মাধ্যমিক পর্যায়ের বই পেতে দেরি হলেও আগামি ১২ দিনের মধ্যে সব স্কুলে বই পৌঁছে যাবে বলে জানিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।