বগুড়ায় ৩১৪ বন্যপাখি উদ্ধার, ব্যবসায়ীর জেল

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বগুড়া ডিবি পুলিশের সদস্যরা সোমবার রাতে দুপচাঁচিয়া উপজেলার ডাঙ্গাপাড়া গ্রাম থেকে চার প্রজাতির ৩১৪টি বন্যপাখি উদ্ধার করেছে। অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণ করার অভিযোগে মঙ্গলবার দুপুরে দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদীর ভ্রাম্যমাণ আদালত ব্যবসায়ী আতোয়ার আলী সাকিদারকে (৫২) ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। পরে পুলিশ পাখিগুলো অবমুক্ত করেছেন।

বগুড়া ডিবি পুলিশের ইনচার্জ ইন্সপেক্টর সাইহান ওলিউল্লাহ এসব তথ্য দিয়েছেন।

পুলিশ জানায়, বন্যপাখি সংরক্ষণকারী ও ব্যবসায়ী আতোয়ার আলী সাকিদার বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার গুণাহার ইউনিয়নের ভাঙ্গাপাড়া গ্রামের মৃত ওছিমুদ্দিন সাকিদারের ছেলে। তিনি অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণ ও কেনাবেচা করতেন। সোমবার রাত ৯টার দিকে ডাঙ্গাপাড়া গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে অবৈধভাবে সংরক্ষণ করা ৩৪১টি বন্যপাখি উদ্ধার করা হয়। এ সময় ব্যবসায়ী আতোয়ার আলী সাকিদারকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুমন জিহাদীর আদালতে হাজির করা হয়। আদালত অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণ ও বিক্রি করায় তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।

দুপচাঁচিয়া থানার ওসি আবুল কালাম আজাদ জানান, উদ্ধার করা পাখিগুলোর মধ্যে ১৪০টি ফুলমাথা টিয়া (ব্লোসম হেডেড প্যারাকিট), ৪০টি লাল মাথা টিয়া (পাম হেডেড প্যারাকিট), ৫০টি তিলা মুনিয়া পাখি ও ৮৪টি দেশি চাঁদি ঠোঁট মুনিয়া পাখি।

আতোয়ার দীর্ঘ প্রায় ১০ বছর ধরে অবৈধভাবে বন্যপাখি ধরে বিক্রি করে আসছেন। দেশের সীমান্তসহ বিভিন্ন এলাকা ঘুরে পাখি ধরতেন। পরে এসব পাখি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় উচ্চ মূল্যে বিক্রি করতেন।

আতোয়ার আলী সাকিদার জানান, তিনি পাখিগুলো চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ধুকপুকুর সীমান্তবর্তী এলাকা থেকে সংগ্রহ করেন। এরপর এসব নিজ বাড়িতে সংরক্ষণ করেন। এ মৌসুমে হিরামন টিয়া ও মুনিয়াসহ নানা প্রজাতির পাখি ভারত থেকে খাদ্য আহরণের জন্য বাংলাদেশে আসলে তিনি নানা কৌশলে ধরেন। পরে রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে বিক্রি করেন।

বগুড়া ডিবি পুলিশের ইনচার্জ ইন্সপেক্টর সাইহান ওলিউল্লাহ জানান, মঙ্গলবার দুপুরে দুপচাঁচিয়া থানা চত্বরে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী পাখিগুলো অবমুক্ত করেন। এ সময় দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী, আদমদীঘি সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার নাজরান রউফ, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র: যুগান্তর