মঙ্গলবার , ২৪ জুলাই ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফ্লাইওভারের কাজ চলছে তাই সড়ক বন্ধ !

Paris
জুলাই ২৪, ২০১৮ ১১:৫০ পূর্বাহ্ণ

শাহিনুল ইসলাম আশিক:

ফ্লাইওভারের কাজ চলছে তাই রাস্তা বন্ধ করেছে কর্তৃপক্ষ। ফলে চার কিলোমিটার দূর সড়ক ঘুরতে হচ্ছে জনগণসহ যানবাহনকে। এনিয়ে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। আর কর্তৃপক্ষ বলছে নিরাপত্তার খাতিরে বন্ধ করা হয়েছে এই সড়কটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাটাখালীর হরিয়ানে প্রধানমন্ত্রী শেখ হাসিানা জনসভায় এসে গত বছরের ১৪ সেপ্টম্বর সড়কের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। বাস্তবায়নকারী মন্ত্রণালয় হলো গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আরডিএ। ঠিকাদারী প্রতিষ্ঠান আবদুল মোনেম লিমিটেড। পরিদর্শক প্রতিষ্ঠান এসএআরএম অ্যাসোসিয়শন লিমিটেড ঢাকা। প্রকল্প ব্যয় একশত ঊনষাট কোটি আটাশ লাখ বায়ান্ন হাজার টাকা। নির্মাণ কাজের চুক্তি উননব্বই কোটি তিরানব্বাই লাখ তিপ্পান্ন হাজার তিনশত পনের টাকা। তবে এই সড়কের প্যাকেজের মধ্যে রাস্তা, ড্রেন ও ফ্লাইওভার।

সরজমিনে গিয়ে দেখা গেছে, রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (রুয়েট) এর মাঝে এই সড়ক। সড়কটি তালাইমারী অক্ট্রিয় মোড় থেকে খড়খড়ি বাইপাস এলাকায় গিয়ে শেষ হবে। সড়কের শুরুতে তালাইমারী অক্ট্রিয় মোড় এলাকার বাঁশ পুতে বন্ধ করে দেয়া হয়েছে। আর সাইনবোর্ডে বলা হয়েছে সড়ক ও ফ্লাইওভারের কাজের জন্য রাস্তা বন্ধ। অন্যদিকে রেলওয়ের ক্রসিং এ দুইটা ডাউন ফেলে সড়ক বন্ধ করে দিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠন। ফলে অনেকটাই ভোগান্তির শিকার হচ্ছেন এই পথে চলাচল করা সাধারণ মানুষগুলো। বেশি বেকায়দায় পড়ছে রাবির কর্মচারী ও শিক্ষার্থীরা।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) নির্বাহী ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল তারিক সিল্কসিটিনিউজকে জানান, ওভার পাসিং সড়ক ও ফ্লাইওভারের কাজ চলছে। ফ্লাইওভারটি প্রায় পৌঁনে এক কিলোমিটার হবে। এছাড়া রেলওয়ের ডাবল লাইন করা কারণে। এতে খরচ বাড়বে। তাই ২১ ফুট থেকে ২৮ ফুট করা হবে। তিনি আরো বলেন, এই সড়ক পাঁচ কিলোমিটার। ৭০০ মিটার ওভার পাশ। এছাড়া ফ্লাইওভারের নিচে থাকবে রাস্তা। পুরো রাস্তা ফোরলেনের হবে। সড়কের খড়খরি এলাকার দিক থেকে কাজ শুরু করা হয়েছে। এছাড়া ফ্লাইওভারের যন্ত্রপাতি চলে এসেছে। অল্পদিনের মধ্যে কাজ শুরু হবে।

সড়ক বন্ধের বিষয়ে আবদুল্লাহ আল তারিক বলেন, মাটি ভরাটের জন্য রাস্তা বন্ধ করা হয়েছে। এছাড়া কেউ যেনো ভুলবসত রেললাইনে না উঠে। যে কোন ধরনের দুর্ঘটনা এড়াতে রাস্তা বন্ধ করা হয়েছে।

কথা হয় রাইসা ইসলামের নামের এক শিক্ষার্থীর সঙ্গে। তিনি বলেন, রাস্তা বন্ধের জন্য অসুবিধা হচ্ছে। তবে এই রাস্তায় তেমন মানুষ যাতায়েত করে না। এছাড়া দীর্ঘ পথ ঘোরার কারণে ভাড়া বেশি দিতে হয়।

অটোরিক্সা চালক সাকিব বলেন, এই রাস্তার বেহাল দশা। পুরো রাস্তাই ভাঙা। অনেক কষ্ট করে এই রাস্তা দিয়ে চলাচল করতে হয়। কয়েকদিন আগে এই রাস্তাটিও বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া রাবির চারুকলা গেটে অনেক সময় ভেতরে অটো ঢুকতে দেয় না। এর ফলে ভদ্রা দিয়ে তালাইমারী হয়ে অক্ট্রিয় দিয়ে কাজলা রাবি গেটে আসতে হচ্ছে। আর অন্য পথে রাবির স্টেশন দিয়ে বিনোদপুর হয়ে কাজলা আসেতে হয় শিক্ষার্থীদের।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর