শুক্রবার , ২৬ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফোন থেকে চোখ কত দূরে রাখতে হয়? যে ভুল অনেকেই করেন

Paris
জুলাই ২৬, ২০২৪ ৫:২১ অপরাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক :
বর্তমান সময়ে হাতে হাতে স্মার্টফোন পৌঁছে গেছে। অনেকেই এখন প্রয়োজনের চেয়ে বেশি সময় স্মার্টফোন ব্যবহার করেন। এতে ফোনের আলো চোখের উপর বড় প্রভাব ফেলে। দীর্ঘসময় মোবাইল ফোন ব্যবহার করলে চোখের অনেক সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

এ অবস্থায় চোখ থেকে কতটা দূরত্বে মোবাইল ফোন রেখে ব্যবহার করতে হয়-এ নিয়ে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকরা বলছেন, মোবাইল ফোনের ক্রমাগত ব্যবহারের ফলে চোখে অনেক অসুবিধা হতে পারে। মোবাইল ফোন একটানা ব্যবহার চোখের জন্য ক্ষতিকর। এই বিপদগুলো সম্পর্কে সচেতন হওয়া সত্ত্বেও অনেকে মোবাইল ফোনে অতিরিক্ত সময় ব্যয় করে চলেছেন।

ফোন ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে গেমিং থেকে শুরু করে মুভি স্ট্রিমিং পর্যন্ত করেন। অথচ মোবাইল ফোন থেকে নির্গত আলো চোখ এবং রেটিনার জন্য বিপজ্জনক হতে পারে। কারণ এটি কর্নিয়া এবং লেন্স দ্বারা ফিল্টার করা হয় না। এই অবস্থায়, ক্লান্তি, চুলকানি, চোখে শুষ্কতা, ঝাপসা দৃষ্টি এবং মাথা ব্যথার মতো অনেক সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ ব্যবহারকারী তাদের স্মার্টফোনগুলো প্রায় 8 ইঞ্চি দূরত্বে রাখেন, যা চোখের জন্য ক্ষতিকারক। আপনি আপনার মোবাইল ফোন যত কাছে রাখবেন, এটি আপনার চোখের জন্য তত বেশি ক্ষতিকর হবে। এই অবস্থায় মোবাইল ফোন মুখ থেকে কমপক্ষে ১২ ইঞ্চি বা ৩০ সেন্টিমিটার দূরত্বে রাখতে হবে।

এছাড়া ক্রমাগত স্মার্টফোন ব্যবহার করার সময় মাঝেমধ্যে চোখের পলক ফেলাটা গুরুত্বপূর্ণ। সময়ে সময়ে চোখের পাতা ফেলা চোখকে আর্দ্র রাখবে, যা চোখের শুষ্কতা এবং জ্বালা রোধ করবে। বিশেষজ্ঞরা প্রতি ১৫ মিনিটের মধ্যে প্রায় ১০-১২ বার চোখের পাতা ফেলার পরামর্শ দিয়েছেন।

সতর্কতা- উল্লেখিত তথ্যগুলো পরামর্শস্বরূপ। স্বাস্থ্য ঝুঁকি এড়াতে স্মার্টফোনের সঠিক ব্যবহার বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলুন ও নিয়ম মেনে চলুন।

সর্বশেষ - স্বাস্থ্য