ফেসবুকে খলিফা উমরের বাণী ভাইরাল

খেলার বাইরেও ধার্মিক সত্তার জন্য অনেকবার ইতিবাচক খবরের শিরোনাম হয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ব্যাটসম্যান হাশিম আমলা।

ক্রিকেটের মতো দীর্ঘ সময়ের খেলা চালিয়ে গেলেও ধর্মেকর্মে কখনো পিছপা ছিলেন না এই সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান।

তাই ইসলাম ধর্মাবলম্বীদের কাছে ক্রীড়াবিশ্বের এই তারকা ‘আইকন’ হিসেবেই খ্যাত।

ইসলামের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় জার্সিতে কখনোই নিষিদ্ধ পানীয়ের বিজ্ঞাপনের স্থান দেননি আমলা। যে কারণে আয়ের বদলে উল্টো মোটা অংকের জরিমানা গুনেছেন বছরের পর বছর।

এবার সামাজিকমাধ্যম ফেসবুকে তার নামের একটি আইডি থেকে ইসলামের দ্বিতীয় খলিফা হযরত উমর ফারুক (রা.)- এর দুটি বাণী শেয়ার দিলে তা ভাইরাল হয়েছে। যদিও তার টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, তার নিজের কোনো ফেসবুক আইডি নেই।

পোস্টটি প্রথম করে স্পোর্টস ওয়ালে নামে একটি পেজ। হাশিম আমলা সেটি শেয়ার করেন।

হাশিম আমলার শেয়ার করা খলিফা ওমরের হাদিসটি হল, ‘খলিফা উমর বলেনঃ মানুষকে ইসলাম ধর্মের দিকে আহ্বান কর, এমনকি কোনোরকম শব্দ উচ্চারণ ছাড়াও। মানুষ তাকে জিজ্ঞেস করলঃ এটা কীভাবে সম্ভব? উমর বললেনঃ তোমাদের উত্তম  আচরণের মাধ্যমে।’

খেলার ফাঁকে মাঠে বসে সতীর্থের সঙ্গে পানি পান করছেন এমন একটি ছবি পোস্ট করে খলিফা উমরের হাদিসটি শেয়ার করেছেন আমলা।

ক্যাপশনে লিখেছেন, আলহামদুলিল্লাহ।
 

আমলা এই পোস্ট করার পর মাত্র আধা ঘণ্টায় তাতে প্রায় ৮ হাজার লাইক জমা পড়ে। শেয়ার হয়েছে ৩২৪ বারেও বেশি।

উল্লেখ্য, ক্যারিয়ারে ধর্ম পালন ও ক্রিকেট দুই বিষয়কেই চমৎকারভাবে সামলেছেন হাশিম আমলা।

অবসরে যাওয়ার পর তাকে প্রশ্ন করা হয়, কীভাবে ধর্ম ও ক্রিকেট একসাথে সামলে গেলেন?

জবাবে তিনি বলেছিলেন, এই প্রশ্ন আমি বেশ কয়েকবার শুনেছি। ইসলাম খুব সহজ ধর্ম। আপনারা অনেকেই জানেন, আমার ব্যাখ্যা করার কিছু নেই। আমি এটা সমর্থন করি। ব্যাখ্যা করা কঠিন, কারণ- সবকিছুর সাথে একে মেলানো যাবে না। বিশ্বাস রেখে আপনার নিজেকে গড়ে তুলতে হবে। নিজের কাজ ঠিকমত করে যেতে হবে।

প্রসঙ্গত, দ. আফ্রিকার হয়ে ১২৪ টেস্ট ও ১৮১ ওয়ানডে এবং ৪৪ টি-টোয়েন্টি খেলেছেন হাশিম আমলা। বর্ণাঢ্য ক্যারিয়ারে টেস্টে ৯২৮২ রান করেছেন, যেখানে ২৫টি সেঞ্চুরি ও ২৯ টি হাফসেঞ্চুরি রয়েছে। টেস্টে ৩১১ রানে অপরাজিত থাকার ইনিংস রয়েছে তার। ওয়ানডেতে ৬৪২৯ রান জমা করেছেন ঝুলিতে। ২৩টি সেঞ্চুরি ও ২৯টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন আমলা।

সুত্রঃ যুগান্তর