ফিলিস্তিনি নেতাদের ক্ষমা চাইতে বললেন জিসিসির মহাসচিব

ইসরায়েলের সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্কের তীব্র সমালোচনা করায় ফিলিস্তিনি নেতাদের ক্ষমা চাইতে বলেছেন গালফ কো-অপারেশন কাউন্সিলের মহাসচিব।

গতকাল সোমবার (৭ সেপ্টেম্বর) গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি)  মহাসচিব নায়েফ আল হাজরাফ এ দাবি করেন।

গত সপ্তাহে অনুষ্ঠিত এক বৈঠকে ফিলিস্তিনি নেতাদের ‘উত্তেজনা ও হুমকিপূর্ণ ভাষা’ ব্যবহারের প্রতিবাদ করে তাঁদের ক্ষমা চাইতে বলেন আল হাজরাফ।

এক বিবৃতিতে গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) পক্ষ থেকে বলা হয়, ‘ফিলিস্তিনিদের অধিকারের সমর্থনে উপসাগরীয় দেশগুলোর ঐতিহাসিক অবস্থান নিয়ে প্রশ্ন তোলায় তীব্র প্রতিবাদ জানান উপসাগরীয় সহযোগিতা সংস্থার মহাসচিব। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশগ্রহণকারী ফিলিস্তিনের দায়িত্বশীল নেতাদের সহিংস ও উসকানিমূলক বক্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেন তিনি।’

গত সপ্তাহে ফিলিস্তিনের নেতাদের ঐক্যবদ্ধ করতে ফাতাহ, হামাস, ইসলামিক জিহাদ ও পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের (পিএফএলপি) সহযোগিতায় একটি অনলাইন কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এ কনফারেন্সে ফিলিস্তিনবাসীর অধিকার রক্ষা, ইসরায়েলের দখলদারি ও ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার বিরুদ্ধে কথা বলা হয়। তবে উপসাগরীয় রাষ্ট্র বা আরব আমিরাতের নাম উল্লেখ করে উসকানিমূলক কোনো কথা বলা হয়নি।

পিএফএলপির সদস্য আবু আহমাদ ফুয়াদ তাঁর বক্তব্যে স্বাভাবিক সম্পর্ক গড়া রাষ্ট্রগুলোকে আরব লিগ থেকে বের করার আহ্বান জানান। তা ছাড়া ফিলিস্তিনিদের এসব রাষ্ট্রের সব পণ্যসামগ্রী প্রত্যাখ্যানের আহ্বান জানিয়ে বলেন, ‘আপনি আমাদের সমর্থন করতে না চাইলে অন্তত আমাদের বিরুদ্ধে অবস্থান করবেন না এবং আমাদের শত্রুদের সমর্থন করবেন না। এটাই ন্যূনতম সীমারেখা। আরব আমিরাতের তা অতিক্রম করা উচিত নয়।’

 

সূত্রঃ কালের কণ্ঠ