ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচন করবেন লেনি রোবরেডো

ফিলিপাইনের আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে সারা দুতার্তে কার্পিও লড়বেন। এ নিয়ে আগে থেকেই গুঞ্জন চলছিল। এর মধ্যে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন তার বাবা ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এদিকে, ভাইস প্রেসিডেন্ট লেনি রোবরেডো ২০২২ সালে ফিলিপাইনে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন করবেন বলে ঘোষণা দিয়েছেন।

৫৬ বছর বয়সী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রী লেনি গতকাল বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তিনি ১৫ মিনিটের লাইভ সম্প্রচারে বলেছেন, এই নির্বাচনে আমি শুধু আমার সর্বোচ্চ শক্তি ব্যবহার করবো এমন নয়। একই সঙ্গে ক্ষমতার শেষ দিনগুলোতে ভাইস প্রেসিডেন্ট হিসেবে ফিলিপাইনের জন্য লড়াই করে যাবো।

সংবিধান অনুযায়ী, আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না দুতার্তে। এ কারণে তিনি আগামীতে প্রেসিডেন্ট প্রার্থী না হয়ে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা দিয়েছিলেন। এবার সেই ঘোষণা থেকেও সরে এসেছেন দুতার্তে। এরই মধ্যে বাবার স্থলাবিষিক্ত হয়ে বর্তমানে ফিলিপাইনের তৃতীয় বৃহত্তম শহর ডাভাও এর মেয়রের দায়িত্ব পালন করা দুতার্তের মেয়ে সারা দুতার্তে কার্পিও গত মাসে ঘোষণা দিয়েছিলেন তিনি অথবা তার বাবা ২০২২ সালের নির্বাচনে লড়বেন। এক সাথে দুইজন লড়বেন না।

উল্লেখ্য, ফিলিপাইনে প্রেসিডেন্ট শুধু এক মেয়াদে ক্ষমতায় থাকতে পারেন। সে অনুযায়ী দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতার সুযোগ নেই দুতার্তের। তাই রদ্রিগো দুতার্তে রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পরই জল্পনা শুরু হয় তার মেয়ে সারা দুতার্তে কারপিও-কে প্রেসিডেন্টপ্রার্থী করা হতে পারে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন