ফিনল্যান্ড ও সুইডেনকে রুশ প্রেসিডেন্ট পুতিনের হুঁশিয়ারি


সিল্কসিটি নিউজ ডেস্ক:

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ‘সম্প্রসারণ নীতির’ তীব্র নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ন্যাটো যদি ফিনল্যান্ড ও সুইডেনে কোনো সেনা মোতায়েন করে তা হলে তার সমুচিত জবাব দেবে রাশিয়া। দেশ দুটি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটটিতে অন্তর্ভুক্ত হওয়ার আমন্ত্রণ পাওয়ার পর এই হুঁশিয়ারি দিলেন পুতিন। খবর আল-জাজিরার। রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে আধিপত্য বিস্তার করতে চায় ন্যাটো।

আল-জাজিরা জানিয়েছে, বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট বলেন- ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার পর সেখানে যদি সেনা মোতায়েন ও অবকাঠামো নির্মাণ করা হয় তাহলে ব্যবস্থা নেবে রাশিয়া। এদিকে, সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটো সামরিক জোটের সদস্য করায় আপত্তি প্রত্যাহার করেছে তুরস্ক। এতদিন নরডিক দেশ দুটিকে ন্যাটোভুক্ত করায় ভেটো দিচ্ছিল আঙ্কারা। তবে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সেই অবস্থান পরিবর্তনে রাজি হয়েছে এরদোয়ান প্রশাসন।

ন্যাটোর নিয়ম অনুসারে, নতুন কোনো সদস্য নিতে হলে জোটের সব দেশেরই সম্মতি থাকতে হয়। ফলে সুইডেন ও ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোয় যোগ দেওয়ার আবেদন জানালেও তুরস্কের আপত্তির কারণে তা এতদিন আটকে ছিল। সূত্র : আমাদের সময়

এএইচ/এস