ফটিকছড়ির পাহাড়ে পরিত্যক্ত কূপে কঙ্কাল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

অপহরণের এক বছর পর চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার দুর্গম পাহাড়ি এলাকায় ৫০ ফুট গভীর পরিত্যক্ত একটি পানির কূপ থেকে এনজিও কর্মকর্তা হেলাল উদ্দিনের (৪৫) কঙ্কাল উদ্ধার করা হয়েছে। প্রায় ১৭ ঘণ্টার এ অভিযানে স্থানীয় শ্রমিক ও এক্সকাভেটর দিয়ে মাটি খনন করে কঙ্কালটি উদ্ধার করা হয়। উদ্ধার অভিযান পরিচালনা করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রামের একটি দল।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় এ অভিযান শেষ হয়। অভিযান চলাকালে ওই এলাকায় স্থানীয় জনপ্রতিনিধি ও শত শত মানুষ জড়ো হন। নিহত হেলাল উদ্দিন চাঁদপুর জেলার মতলব উপজেলার খাদেরগাঁও ইউনিয়নের নাগদা গ্রামের মুজিবুর রহমানের ছেলে।

পিবিআই সূত্র জানায়, গত বুধবার বিকালে হেলাল উদ্দিন অপহরণে জড়িত বিল্লাল ও রাজা নামে বাগান বাজার ইউনিয়নের লালমাই এলাকার দুই যুবককে ভারত সীমান্তবর্তী রামগড় থেকে গ্রেপ্তার করে পিবিআই। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে তাদের নিয়ে ওইদিন সন্ধ্যায় রামগড় এলাকায় গহিন জঙ্গলে পৌঁছায় পিবিআইয়ের অভিযানিক দল।

আটক দুই যুবকের স্বীকারোক্তির বরাতে পিবিআই সূত্র জানায়, তথাকথিত কোটি টাকা মূল্যের তক্ষক কম মূল্যে বিক্রির নাম করে গত বছরের ২২ নভেম্বর বাবুল সিকদার নামে এক ঠিকাদার ও বেসরকারি সংস্থা সেতু বন্ধনের ম্যানেজার হেলাল উদ্দিনকে ফটিকছড়িতে এনে অপহরণ করা হয়। পরে অপহরণকারীরা তাদের পরিবারের কাছে ৩ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। মুক্তিপণ দাবির কয়েকদিনের মাথায় অপহরণকারীরা বাবুলকে মুক্তি দিলেও হেলাল উদ্দিনকে হত্যা করে। পরে লাশ ফেলা দেওয়া হয় বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী দুর্গম পাহাড়ি অঞ্চলের ৫০ ফুট গভীর পরিত্যক্ত একটি পানির কূপে। এক বছরের মাথায় ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত ও আটক করে পিবিআই।

জানা যায়, হেলাল উদ্দিনকে অপহরণের ঘটনায় ভুজপুর থানায় তার দ্বিতীয় স্ত্রী কানিজ ফাতেমা পিংকী গত বছর ৬ ডিসেম্বর মামলা করেন। তবে এক বছর ধরে হেলালের খোঁজ পাওয়া যাচ্ছিল না। চলতি বছর মার্চ মাসে মামলাটি পিবিআইয়ে হস্তান্তর হয়। পিবিআই সদস্যরা বিল্লাল নামে স্থানীয় এক যুবককে গ্রেপ্তার করেন। পরে রাজা নামে আরেকজনকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা হেলালকে হত্যা ও লাশ গুমের তথ্য দেন।

পিবিআই চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, দুই আসামি আমাদের কাছে হেলাল হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাদের স্বীকারোক্তির ভিত্তিতেই লাশ উদ্ধার করা হয়েছে।

 

সূত্র: আমাদেরসময়