শনিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৪ | ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘প্রিমিয়ার লিগের সব ক্লাব ম্যানচেস্টার সিটির শাস্তি চায়’

Paris
সেপ্টেম্বর ১৪, ২০২৪ ৬:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে আর্থিক নীতিমালা ভঙ্গের ১১৫টি অভিযোগের প্রেক্ষিতে বিচার শুরু হচ্ছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) শুরু হবে শুনানি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই বিচার কার্যক্রমকে ‘শতাব্দীর আলোচিত বিচার’ আখ্যা দিয়েছে।

গত কয়েক বছরে প্রিমিয়ার লিগের সবচেয়ে প্রভাবশালী ক্লাবে পরিণত হওয়া সিটির বিরুদ্ধে অভিযোগে বলা হয়, ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে প্রিমিয়ার লিগের এসব আর্থিক নিয়ম ভেঙেছে দলটি। জানা গেছে, একটি স্বাধীন প্যানেল ১০ সপ্তাহের মধ্যে শুনানি কার্যক্রম শেষ করবে। রায় পাওয়া যাবে ২০২৫ সালের শুরুর দিকে।

এদিকে প্রিমিয়ার লিগ ক্লাব সিটির ‘আর্থিক অপরাধের’ বিরুদ্ধে শুরু থেকেই উচ্চকণ্ঠ স্প্যানিশ লা লিগা প্রধান হাভিয়ের তেবাস। সম্প্রতি এ বিষয়ে তেবাস বলেছেন, ‘আমি প্রিমিয়ার লিগের বেশ কিছু ক্লাবের সঙ্গে কথা বলেছি এবং তাদের বেশির ভাগই মনে করে, সিটির শাস্তি পাওয়া উচিত।’

প্রিমিয়ার লিগে শনিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায় ব্রেন্টফোর্ডের মুখোমুখি হবে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। সে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে সিটির বিরুদ্ধে বিচার কার্যক্রম শুরুর বিষয়ে প্রশ্ন করা হলে তেবাসের প্রসঙ্গ টেনে গার্দিওলা বলেন, ‘এই প্রথমবারের মতো তেবাসের সঙ্গে আমি একমত। প্রিমিয়ার লিগের সব ক্লাবই যে আমাদের শাস্তি চায়, সেটা নিশ্চিত। কিন্তু এ কারণেই আমি জনাব তেবাস ও প্রিমিয়ার লিগের বাকি সব ক্লাবকে বলতে চাই, স্বাধীন প্যানেলের (রায়ের) জন্য অপেক্ষা করুন। আধুনিক গণতন্ত্রে ন্যায়বিচার আছে। এটা তার চেয়ে বেশি জটিল নয়।’

প্রসঙ্গত, ২০০৮ সালে আবুধাবির রাজপরিবার সিটি ফুটবল গ্রুপের মাধ্যমে ম্যানচেস্টার সিটির মালিকানা বুঝে নেয়। তাদের মালিকানায় মাঠের খেলায় অনেক সাফল্য পেয়েছে দলটি। প্রথমবারের মতো জিতেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, এছাড়া ৮ বার প্রিমিয়ার লিগও জিতেছে ম্যানচেস্টারের ক্লাবটি। তবে আর্থিক অনিয়মের ১১৫ অভিযোগের ফলে এখন ক্লাবটির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে।

বিচারে যদি সিটির বিরুদ্ধে আর্থিক অপরাধের অভিযোগ প্রমাণিত হয়, সেক্ষেত্রে পয়েন্ট কাটা যেতে পারে তাদের। অপরাধ গুরুতর হলে প্রিমিয়ার লিগ থেকে অবনমিতও হতে পারে দলটি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা