প্রধান বিচারপতিকে ইমরানের দলে যোগ দিতে বললেন মরিয়ম নওয়াজ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারকে বেআইনি ও অবৈধ ঘোষণা করে তাৎক্ষণিক মুক্তির নির্দেশ দিয়েছিলেন দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চের এই রায়ে ইমরানের দল তেহরিক ই-ইনসাফের কর্মীরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

অন্যদিকে এই রায়ে ক্ষুব্ধ বর্তমান ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সদস্য ও সরকারের মন্ত্রীরা। এমনকি পিএমএল-এনের প্রধান সংগঠক মরিয়ম নওয়াজ এক কাঠি এগিয়ে প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালকে ইমরানের দলে যোগ দিতে বলেছেন।

বৃহস্পতিবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।

দুর্নীতির মামলায় গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করা হয় ইমরান খানকে। এর একদিন পর তাকে আটদিনের রিমান্ডেও নেওয়া হয়। তবে বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রীর গ্রেপ্তারকে অবৈধ ঘোষণা করে।

এমনকি সুপ্রিম কোর্ট ইমরান খানকে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশও প্রদান করে। এরপর শুক্রবারের হাজিরার জন্য সুপ্রিম কোর্ট থেকে পুলিশ লাইনসের রেস্ট হাউসে যান ইমরান।

শীর্ষ আদালতের এই রায়ের পর ক্ষমতাসীন জোটভুক্ত দল পিএমএল-এন নেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। আর অন্যদের তুলনায় এক কাঠি এগিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে তার পদ থেকে পদত্যাগ করে পিটিআইতে যোগ দেওয়ার আহ্বান জানান দলটির প্রধান সংগঠক ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ।

জিও নিউজ বলছে, পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারকে অবৈধ ঘোষণা করে অবিলম্বে মুক্তির নির্দেশ দেওয়ার পর প্রধান বিচারপতির মন্তব্য উল্লেখ করে পিএমএল-এন নেতা বলেন, জাতীয় কোষাগার থেকে ছয় হাজার কোটি রুপি লুণ্ঠনকারী অপরাধীর সঙ্গে সাক্ষাৎ করে আজ প্রধান বিচারপতি খুব খুশি হয়েছেন। এ অপরাধীকে মুক্তি দিতে পেরে তিনি আরও বেশি খুশি হয়েছেন।

মরিয়ম আরও বলেন, ‘(প্রধান বিচারপতি) বিক্ষোভ-সহিংসতায় ঢাল হিসেবে কাজ করছেন এবং উত্তপ্ত পরিস্থিতিকে উসকে দিতে ইন্ধন দিচ্ছেন। আপনার উচিত প্রধান বিচারপতির পদ ছেড়ে দেওয়া এবং আপনার শাশুড়ির মতো তেহরিক-ই-ইনসাফে যোগ দেওয়া।’

এদিকে টুইটারে দেওয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল ইমরানের পিটিআই সরকারের মেয়াদে বিরোধী নেতাদের বিরুদ্ধে কথিত দমনপীড়নের কথা উল্লেখ করে বলেছেন: ‘২০১৮-২২ সালেও যদি এমন সুপ্রিম কোর্ট থাকত!’

অন্যদিকে পিএমএল-এন নেত্রী হিনা পারভেজ বাট টুইটারে দাবি করেছেন, ‘যে ব্যক্তি দেশের রাষ্ট্রীয় ভবনগুলোকে ক্ষতিগ্রস্ত করেছে এবং কোটি কোটি রুপির ক্ষতি করেছে তাকে সুপ্রিম কোর্টের অতিথি বানানো অত্যন্ত নিন্দনীয়।’

উল্লেখ্য, গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। আল-কাদির ট্রাস্ট মামলায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেপ্তার করে।

পাকিস্তানের দুর্নীতি বিরোধী সংস্থার এই পদক্ষেপে দেশজুড়ে সেদিনই সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শেহবাজ শরিফের সরকার খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব, বেলুচিস্তান এবং ইসলামাবাদসহ দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৃঙ্খলা বজায় রাখার জন্য সেনাবাহিনীকে ডাকতে বাধ্য হয়।

এদিকে ইমরান খানের গ্রেপ্তারের বিরুদ্ধে পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হওয়ার পরে কমপক্ষে নয়জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। এছাড়া বিক্ষোভ দমাতে পাকিস্তানের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গণগ্রেপ্তার শুরু করে এবং এখন পর্যন্ত দেশটিতে প্রায় দুই হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।