মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রধান উপদেষ্টার সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

Paris
আগস্ট ২৭, ২০২৪ ১০:৪১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসসা আল দুহাইলান মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার প্রেস উইং বিষয়টি নিশ্চিত করেছেন।

রাষ্ট্রদূত প্রফেসর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বের প্রশংসা করে বলেন, দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তিনি সক্ষম।

প্রধান উপদেষ্টা সৌদি আরবকে ‘বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্ধু’ হিসেবে অভিহিত করেন এবং গত বছর বিশ্ব ফুটবল শীর্ষ সম্মেলনে যোগ দিতে তার দেশটিতে সফরের কথা স্মরণ করেন, যেখানে তিনি সৌদি আরবের নারী ফুটবল দলকে সম্বোধন করেন এবং বিশ্বকে রূপান্তরিত করতে খেলাধুলার অবিশ্বাস্য শক্তির কথা বলেন।

রাষ্ট্রদূত উল্লেখ করেন, বর্তমানে প্রায় ৩.২ মিলিয়ন বাংলাদেশি সৌদি আরবে কাজ করছে এবং  দেশের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। বাংলাদেশি অভিবাসী কর্মীরা অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে বছরে ৫ বিলিয়ন ডলার এবং আনঅফিসিয়াল চ্যানেলের মাধ্যমে আরও ৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠান।

রাষ্ট্রদূত বলেন, যদি অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে অর্থ পাঠানো যায় তবে তা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য সহায়তা করতে পারে। রাষ্ট্রদূত বলেন, তারা কঠোর পরিশ্রমী মানুষ এবং খুব ধার্মিক।

রাষ্ট্রদূত ১৯৭০-এর দশক থেকে সৌদি আরবে বসবাসরত ৬৯ হাজার অনিবন্ধিত ব্যক্তির পাসপোর্ট নবায়নের বিষয়টি উত্থাপন করেন।

রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেন, সৌদি আরবের কর্তৃত্ববাদীরা লজিস্টিক, সেবা খাত, আরএসজিটি ইন্টারন্যাশনাল ও আকোয়া পাওয়ারের নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগসহ বাংলাদেশে আরও বিনিয়োগে আগ্রহী।

তিনি বলেন, হজ ও ওমরাহ তীর্থযাত্রার জন্য ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ করতে দেশটি মক্কা রোড চালু করেছে।

তিনি প্রধান উপদেষ্টাকে জানান, গত বছর প্রায় পাঁচ লাখ বাংলাদেশি ওমরাহ পালন করেছেন। প্রধান উপদেষ্টা বামগ্লাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সৌদি নেতৃত্বের প্রশংসা করে বলেন, তার সরকার সৌদি আরবের কাছ থেকে অব্যাহত সহযোগিতা প্রত্যাশা করছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়