প্রধানমন্ত্রীর সঙ্গে হেলেন ক্লার্কের সাক্ষাৎ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে সর্বজনীন স্বাস্থ্যসেবা আওতা বৃদ্ধি’ শীর্ষক একটি অনুষ্ঠানে অংশগ্রহণের পর সেখানে এ সৌজন্য সাক্ষাৎ হয়।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

আলাপকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারি, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক চ্যালেঞ্জের মধ্যেও তার সরকার স্বাস্থ্য বিষয়ে জাতিসংঘের তৃতীয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-৩)সহ এসডিজির লক্ষ্যমাত্রাগুলো বাস্তবায়নের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

শেখ হাসিনা বলেন, লক্ষ্যমাত্রা অর্জনে তার সরকার ন্যাশনাল হেলথ স্ট্যাটেজিক প্ল্যান ২০১১-২০৩০ বাস্তবায়নে কাজ করছে।

বাংলাদেশের ওষুধ শিল্পের অধিকতর উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

ওষুধ শিল্পের সফলতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বর্তমানে বাংলাদেশ ১০০টি দেশে ওষুধ রপ্তানি করছে।

যুক্তরাষ্ট্রের কারিগরি সহায়তায় গোপালগঞ্জে একটি টিকা উৎপাদন প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার বাংলাদেশের কোভিড-১৯ সহ অন্যান্য টিকা উৎপাদনের জন্য গবেষণায় জোর দিয়েছে।

এ প্রসঙ্গে নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ কোভিড-১৯ টিকার মতো বিশেষায়িত ওষুধ রপ্তানিকারক হতে পারে।

আগামী সেপ্টেম্বরে আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশগ্রহণ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তিনি নিউইয়র্কে সর্বজনীন হেলথ কভারেজসহ অন্যান্য জনগুরুত্বপূর্ণ ইস্যুতে উচ্চ পর্যায়ের সভায় অংশগ্রহণের অপেক্ষায় আছেন।

হেলেন ক্লার্ক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এ ইস্যুতে (সর্বজনীন স্বাস্থ্যসেবা) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সাক্ষাতের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ক  উপদেষ্টা এবং সর্বজনীন স্বাস্থ্য বিষয়ক চ্যাটাম হাউস কমিশনের কমিশনার সায়মা ওয়াজেদ পুতুল, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন, স্বাস্থ্য সচিব মো. আনোয়ার হোসেন হাওলাদার, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সেন্টার ফর ইউনিভার্সাল হেলথের নির্বাহী পরিচালক রবার্ট ইয়েটস।