প্রথম ২ করোনা রোগী শনাক্ত, জয়পুরহাট লকডাউন ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট:

জয়পুরহাটে প্রথম বারের মত দুজনের শরীরে প্রাণঘতি করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে জয়পুরহাটের ২৩ জনের নমুনা পরীক্ষায় ২১ জনের নমুনা নেগেটিভ হলেও ২ ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

আক্রান্তরা সম্প্রতি নারায়নগঞ্জ থেকে কালাই উপজেলায় তাদের নিজ গ্রামের বাড়িতে ফিরে আসেন। করোনা শনাক্ত দুই রোগীর বাড়ি জেলার কালাই উপজেলার জিন্দারপুর গ্রামে।

বৃহস্পতিবার রাতে রাজশাহী থেকে যে রিপোর্ট পাঠানো হয় তাতে এই দুইজনের রিপোর্ট করোনা সনাক্তের কথা নিশ্চিত করেন সিভিল সার্জন ডা: সেলিম মিঞা। এ ঘটনায় বৃহস্পতিবার রাত দশটা থেকে জেলায় লকডাউন কার্যকর করে বিজ্ঞপ্তি দিয়েছে জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন।

জয়পুরহাট সিভিল সার্জন ডা: সেলিম মিঞা জানান, কালাই উপজেলার জিন্দারপুর গ্রামের দুই ব্যক্তি জ্বর-সর্দি নিয়ে নারায়নগঞ্জ থেকে বাড়িতে আসার পর তাদের হোম কোয়ারেন্টিনে রাখা হয় এবং নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে পাঠানো হয়। তাঁদের একজনের বয়স (৪২) আরেক জনের বয়স (৪৭)।

গত ১৪ এপ্রিল থেকে তাঁদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আজ বৃহস্পতিবার রাজশাহী থেকে পাঠানো রিপোর্টে তাদের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়ার কথা জানা গেছে।

করোনা সনাক্ত হওয়ার পর থেকেই প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আক্রন্তদেরসহ তাদের পরিবারকে আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইনস্টিটিউট হেলথ টেকনোলজির আইসোলেশন সেন্টারে পাঠানোর প্রক্রিয়া চলছে।

জয়পুরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন বলেন, আমাদের জেলায় প্রথম দুই করোনা রোগী শনাক্ত হয়েছে। মারাত্মক ছোঁয়াচে এ করোনাভাইরাস যাতে দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সে লক্ষে এর সংক্রমন ঠেকাতে বৃহস্পতিবার রাত ১০টা থেকে সমগ্র জয়পুরহাট জেলায় লকডাউনের ঘোষনা করা হয়েছে। আজ রাত ১০টা থেকে তা কার্যকর হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে।

স/আর